খুলনা, বাংলাদেশ | ১৫ চৈত্র, ১৪৩০ | ২৯ মার্চ, ২০২৪

Breaking News

  ময়মনসিংহের ত্রিশালে বাসের ধাক্কায় সিএনজিচালিত অটোরিকশার তিন যাত্রী নিহত
  সাবেক সংসদ সদস্য ও সুনামগঞ্জ জেলা বিএনপির সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা নজির হোসেন মারা গেছেন
  নওগাঁয় বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশির মরদেহ ফেরত
  যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত

খুবির ৩৩৫ কোটি টাকার উন্নয়ন প্রকল্পের অগ্রগতি নিয়ে পিআইসির সভা

নিজস্ব প্রতিবেদক

তিনশত পয়ত্রিশ কোটি টাকারও বেশি ব্যয় সাপেক্ষ খুলনা বিশ্ববিদ্যালয়ের অধিকতর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের (প্রথম সংশোধিত) প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) এক সভা আজ শুক্রবার বিকেল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের শহিদ তাজউদ্দিন আহমদ ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

পিআইসি কমিটির সভাপতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বর্ণিত প্রকল্পের অধীন সমাপ্ত, নির্মাণাধীন এবং শীঘ্রই নির্মাণ শুরু করার প্রক্রিয়াধীন অবকাঠামোসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ের অগ্রগতি, উদ্ভূত সমস্যা ও সমাধানে প্রয়োজনীয় সুপারিশ নিয়ে আলোচনা করা হয়।

সশরীরে এবং অনলাইনে মিশ্র অংশগ্রহণে অনুষ্ঠিত এ সভার শুরুতে প্রকল্পের পরিচিতি, প্রকল্পের উদ্দেশ্য, আর্থিক অগ্রগতি, প্রকল্পের অঙ্গভিত্তিক বাস্তবায়ন অগ্রগতি পাওয়ার পয়েন্টে উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) মুহা. মাহবুবুস সোবহান। প্রকল্পের অঙ্গভিত্তিক ভৌত-অবকাঠামোর চলমান নির্মাণ অবস্থা তুলে ধরেন প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) মোঃ আব্দুর রাজ্জাক। সভায় পিআইসির সদস্য শিক্ষা মন্ত্রণালয় ও পরিকল্পনা কমিশনের বিভিন্ন বিভাগ ও শাখার ৬ জন প্রতিনিধি সশরীরে এবং কয়েকজন উর্ধ্বতন কর্মকর্তা অনলাইনে যুক্ত ছিলেন।

সভায় অগ্রগতি পর্যালোচলনায় দেখা যায় করোনা মহামারিসহ বেশ কয়েকটি উদ্ভূত সমস্যার কারণে প্রকল্পের কাজ স্থবির হয়ে পড়ে। নতুন উপাচার্য যোগদানের পর তাঁর গতিশীল নেতৃত্ব, পরামর্শ ও গৃহীত পদক্ষেপর ফলে গত চার মাসের মধ্যে সকল স্তরে কাজের গতি ফিরে এসেছে। এখন প্রকল্পভুক্ত চলমান সকল কাজ পুরোদমে শুরু হয়েছে। এছাড়া জিমনেসিয়াম এবং টিএসসি নির্মাণের বড় দুইটি কাজ আগামী ডিসেম্বরের মধ্যে শুরু করা যাবে বলেও আশা প্রকাশ করা হয়। প্রতিনিধিদলের সদস্যবৃন্দ কাজের গতি ফিরে আসায় এবং নতুন উপার্যের নেতৃত্ব ও পদক্ষেপে প্রকল্পের সবদিকে মনিটরিং জোরদার হওয়ায় সন্তোষ প্রকাশ করেন। প্রতিনিধিবৃন্দ প্রকল্পটি বাস্তবায়নের ক্ষেত্রে বেশ কিছু সুপারিশ ও অভিমত প্রদান করেন।

উপাচার্য এ প্রকল্পের কাজ ত্বরান্বিত করতে সর্বাত্মক প্রচেষ্টার কথা উল্লেখ করেন এবং প্রতিনিধি দলের সহায়তা কামনা করেন। এ ছাড়া তিনি ভবিষ্যতে ক্যাম্পাস সম্প্রসারণের প্রয়োজনীয়তা এবং নতুন নতুন ভৌত-অবকাঠামো নির্মাণের পরিকল্পনায় নতুন একটি প্রকল্প প্রস্তাবনা তৈরির বিষয়টিও তুলে ধরেন।

এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব (উন্নয়ন বাজেট) মোল্লা মোহাম্মদ আনিসুজ্জামান, উপসচিব মো: রফিকুল ইসলাম, পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের উপ-প্রধান নাজিয়া ইসলাম, পরিকল্পনা কমিশনের কার্যক্রম বিভাগের উপ-প্রধান মো: মোস্তাফিজুর রহমান, পরিকল্পনা কমিশনের শিক্ষা উইং-এর উপ-প্রধান (উপসচিব) নাহিদ উল মোস্তাক, পরিকল্পনা মন্ত্রণালয়ের আএমইডির উপপরিচালক ড. মো: মাহমুদুল হাসান, এবং বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) এস এম আতিয়ার রহমান, অর্থ ও হিসাব বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) শেখ মুজিবুর রহমান এবং উপাচার্যের সচিব সঞ্জয় সহাসহ সংশ্লিষ্ট বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। এর আগে প্রতিনিধিদলের সদস্যবৃন্দ চলমান বিভিন্ন ভৌত-অবকাঠামোর কাজ সরেজমিনে পরিদর্শন করেন। প্রেস বিজ্ঞপ্তি।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!