খুলনা, বাংলাদেশ | ৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ এপ্রিল, ২০২৪

Breaking News

  চট্টগ্রামে পটিয়ায় বাস-সিএনজি অটো রিকশা সংঘর্ষে নিহত ২
  রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত
  জাতীয় পতাকার নকশাকার, জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস মারা গেছেন

খুবির অর্থনীতি ডিসিপ্লিনের ওবিই কারিকুলা নিয়ে কর্মশালা

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেম ওয়ার্ক (বিএনকিউএফ) এবং বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল (বিএসি) এর গাইডলাইন অনুসরণ করে খুলনা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ডিসিপ্লিনে আন্ডার গ্রাজুয়েট ও মাস্টার্স প্রোগ্রামের জন্য কোর্স কারিকুলা প্রণীত হচ্ছে। ডিসিপ্লিনসমূহের মধ্যে এবার আন্ডার গ্রাজুয়েট ও মাস্টার্সের আউটকাম বেজড এডুকেশন (ওবিই) তৈরির কাজ প্রায় সম্পন্ন করেছে অর্থনীতি ডিসিপ্লিন। এই ডিসিপ্লিনের তৈরিকৃত এ কারিকুলার বিভিন্ন দিক নিয়ে আজ ০৭ আগস্ট (রবিবার) সকাল ১০টায় সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন অফিসের কনফারেন্স রুমে কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, আমাদের একটি লক্ষ্য ছিলো ২০২২ সালের মধ্যে বিশ্ববিদ্যালয়ের কারিকুলা মানসম্মত করা। তারই অংশ হিসেবে ৪-৫টি ডিসিপ্লিনের ওবিই কারিকুলা ইতোমধ্যে অনুমোদন হয়েছে। চলতি মাসের মধ্যেই আমাদের ২৯টি ডিসিপ্লিনেরই ওবিই কারিকুলা অনুমোদন পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের গুণগতমানে পরিবর্তন আনার চেষ্টা চলছে। ইতোমধ্যে একাডেমিক কার্যক্রমে পরিবর্তন এসেছে। বিশ্ববিদ্যালয়ের কারিকুলামে যে ডেভেলপমেন্ট হয়েছে তা ক্লাসে শিক্ষার্থীদের ওপর প্রয়োগ করতে হবে। যাতে আগামীতে শিক্ষার্থীরা যথাযথভাবে এসব বিষয় প্রয়োগ করতে পারে।

তিনি বলেন, শিক্ষার্থীদের ব্যাপারে শিক্ষকদের আরও আন্তরিক হতে হবে। হতাশা থেকে শিক্ষার্থীদের বের করে আনতে হবে। বিশেষ করে তাদেরকে বাঙালি সংস্কৃতিতে ফিরিয়ে আনতে হবে। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ে স্টুডেন্ট ফিডব্যাক চালু করা হয়েছে। এটি আমাদের জন্য একটি মাইলফলক বলে উপাচার্য উল্লেখ করেন।

উপাচার্য বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা দলমত নির্বিশেষে বিশ্ববিদ্যালয়ের জন্য কাজ করেন। বিশেষ করে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক বিভিন্ন উন্নয়নে তাঁরা সকল কিছুর উর্ধ্বে এসে একমত পোষণ করেন। ডিসিপ্লিনের শিক্ষকদের সম্মিলিত প্রচেষ্টায় ওবিই কারিকুলা চূড়ান্ত পর্যায়ে উপনীত করায় তিনি তাদেরকে ধন্যবাদ জানান। তিনি এই কারিকুলা প্রণয়নকাজে মতামত ও পরামর্শ দিয়ে সহযোগিতার জন্য বিশেষজ্ঞ সদস্যদেরও ধন্যবাদ জানান।

ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. খান মেহেদী হাসানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাসিফ আহসান ও আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার। এসময় আরও বক্তব্য রাখেন ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন। বক্তারা প্রণীত ওবিই কারিকুলা’র বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংশ্লিষ্ট ডিসিপ্লিনের প্রভাষক ফাহমিদা আক্তার অনি।

এসময় বহিঃস্থ বিশেষজ্ঞ সদস্য কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক প্রফেসর ড. কাজী মোস্তফা আরিফ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক প্রফেসর মোহাম্মদ আমজাদ হোসেনসহ সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক, আইকিউএসির অতিরিক্ত পরিচালক এবং অ্যালামনাইবৃন্দ উপস্থিত ছিলেন। খবর বিজ্ঞ‌প্তি।

খুলনা গেজেট / আ হ আ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!