খুলনা, বাংলাদেশ | ১১ বৈশাখ, ১৪৩১ | ২৪ এপ্রিল, ২০২৪

Breaking News

  নাটোরের সিংড়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি-সম্পাদককে দল থেকে অব্যাহতি
  আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি; গেজেট শিগগিরই

কেশবপুরে হরিহর নদ সৌন্দর্য হারাচ্ছে কচুরিপানায়

মেহেদী হাসান জাহিদ, কেশবপুর

কেশবপুরের হরিহর নদ কচুরিপানার কারণে তার সৌন্দর্য হারাচ্ছে । নদটি কেশবপুরের ভেতর দিয়ে প্রবাহিত হয়ে পাশ্ববর্তী মণিরামপুর উপজেলার মধ্য দিয়ে ঝিকরগাছায় গিয়ে মিশেছে।

শুধু হরিহর নদ নয় এর শাখা খোঁজাখালী খালেরও একই অবস্থা। নদ তীরবর্তী এলাকায় বসবাসকারীসহ সচেতন মহলনদের সৌন্দর্য ফিরিয়ে আনার জন্য দ্রুত কচুরিপানা অপসারণের দাবি করেছেন।

সরেজমিন হরিহর নদের কেশবপুর বাজারের হাবিবগঞ্জ ব্রিজ ও খোঁজাখালী খালের মধ্যকুল সুইচ গেট এলাকায় গিয়ে দেখা যায় কচুরিপানায় ভরপুর রয়েছে। এতে নদ ও খালের সৌন্দর্য নষ্ট হচ্ছে বলে এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করেছেন।

মধ্যকুল সুইচ গেটের পাশে গেলে কথা হয় মর্জিনা বেগম নামে এক গৃহবধূর সঙ্গে তিনি বলেন, খালে কচুরিপানায় ভরে থাকায় গোশল করারও উপায় নেই। কচুরিপানার কারণে খালের সৌন্দর্য নষ্ট হয়ে পড়েছে।

হরিহর নদের হাবিবগঞ্জ ব্রিজ সংলগ্ন এলাকায় বসবাসকারী আব্দুর রহমান বলেন, যখন নদে কচুরিপানা থাকেনা তখন নদের সৌন্দর্যে মানুষের মনও মুগ্ধ হয়ে উঠে। দ্রুত কচুরিপানা অপসারণ করার দাবি এলাকার মানুষের। নদ-নদীতে জমে থাকা কচুরিপানা অপসারণের কোন প্রকল্প পানি উন্নয়ন বোর্ডের নেই বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছেন।

কেশবপুর সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রভাষক আলা উদ্দিন বলেন, হরিহর নদ ও খোঁজাখালি খালে কচুরিপানা ভরে যাওয়ায় আগামীতে কর্মসৃজন কর্মসূচির কাজ শুরু হলে নদ ও খাল থেকে কচুরিপানা অপসারণ করা হবে।

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের উপ বিভাগীয় প্রকৌশলী মুন্সি আছাদুল্লাহ বলেন, নদ-নদীতে জমে থাকা কচুরিপানা অপসারণে পানি উন্নয়ন বোর্ডের কোন প্রকল্প নেই। স্রোতে ভেসে গিয়ে কচুরিপানা অপসারিত হলেই নদের সৌন্দর্য ফিরে আসবে।

 

খুলনা গেজেট/নাফি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!