খুলনা, বাংলাদেশ | ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪

Breaking News

  চট্টগ্রামে পটিয়ায় বাস-সিএনজি অটো রিকশা সংঘর্ষে নিহত ২
  রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত
  জাতীয় পতাকার নকশাকার, জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস মারা গেছেন

কার হাতে উঠবে বিশ্বকাপ : মেসি, রোনাল্ডো নাকি নেইমার?

ক্রীড়া প্রতিবেদক

রবিবার থেকে শুরু হচ্ছে কাতার বিশ্বকাপ। বেশির ভাগ দেশই পৌঁছে গিয়েছে দোহায়। ব্রাজিলের মতো কিছু দেশের আসা এখনও বাকি। কে প্রতিযোগিতা জিতবে, তাই নিয়ে বাজি ধরা, তর্কবিতর্ক শুরু হয়ে গিয়েছে। লিয়োনেল মেসি বা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ট্রফি জিততে পারবেন কিনা সেই নিয়ে যেমন লড়াই হচ্ছে, তেমনই নেমারের ব্রাজিলকেও দাবিদার মনে করছেন কেউ কেউ। বিশ্বকাপের আগে তিন সংস্থা সম্ভাব্য বিজয়ী বেছে নিয়েছে। সব জায়গাতেই একটি দেশের নাম উঠে এসেছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণা এবং লন্ডনের অ্যালান টুরিং ইনস্টিটিউটের বিচারে নেমারের ব্রাজিলের হাতেই ১৮ নভেম্বর কাপ উঠবে। দুই জায়গাতেই সম্ভাব্য ফাইনালিস্ট হিসাবে বেলজিয়ামকে ধরা হয়েছে। তৃতীয় স্থানে থাকবে আর্জেন্টিনা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় জানিয়েছে, সেমিফাইনালে ব্রাজিল হারাবে আর্জেন্টিনাকে।

লন্ডনের অ্যালান টুরিং ইনস্টিটিউটের বিচারে ব্রাজিলের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ২৫ শতাংশ। বেলজিয়ামের জেতার সম্ভাবনা ১৮.৯ শতাংশ। আর্জেন্টিনার সম্ভাবনা ১৩.২ শতাংশ। এর পরে রয়েছে ফ্রান্স, ইংল্যান্ড, স্পেন, নেদারল্যান্ড, ডেনমার্ক, পর্তুগাল এবং ক্রোয়েশিয়া। কী ভাবে করা হয়েছে বিশ্লেষণ? সংস্থাটি জানিয়েছেন, ২০০২ বিশ্বকাপ থেকে সমস্ত দলের সব ম্যাচের ফলাফল বিশ্লেষণ এবং পারফরম্যান্স বিচার করে গাণিতিক পদ্ধতিতে এই বিশ্লেষণ করা হয়েছে।

সংস্থার গবেষক নিক বার্লো বলেছেন, “ফুটবলে অনেক চমক দেখা যায়। তাই আগে থেকে কোনও ভাবেই বলা যায় না কার হাতে ট্রফি উঠতে চলেছে। তবে এই বিশ্লেষণ করে আমরা বেশ মজা পেয়েছি। এখন দেখতে হবে তার কতটা মেলে।”

আর একটি সমীক্ষা চালিয়েছে নিয়েলসেনের গ্রেসনোট সংস্থা। তারাও জানিয়েছে, ষষ্ঠ বার বিশ্ব চ্যাম্পিয়ন হতে চলেছে ব্রাজিল। তাদের মতে, ব্রাজিলের ট্রফি জেতার সম্ভাবনা ২০ শতাংশ। আর্জেন্টিনার ক্ষেত্রে সম্ভাবনা ১৬ শতাংশ। যদিও দুই দল নিজেদের গ্রুপের সব ম্যাচ জিতলে সেমিফাইনালেই মুখোমুখি হতে পারে। তবে গ্রেসনোটের দাবি, দু’দলকে ফাইনালে দেখা যাবে। আজ পর্যন্ত কোনও দিন বিশ্বকাপের ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনা মুখোমুখি হয়নি।




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!