খুলনা, বাংলাদেশ | ১২ বৈশাখ, ১৪৩১ | ২৫ এপ্রিল, ২০২৪

Breaking News

  নোয়াখালীর হাতিয়ায় ১২ নাবিকসহ কার্গো জাহাজ ডুবি
  অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা চুয়েট; শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
  প্রতিবাদে বাসে আগুন ও প্রশাসনিক ভবনে তালা
  আগামী রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি, ৪ মে শনিবারও শ্রেণী কার্যক্রম চালু থাকবে : শিক্ষা মন্ত্রণালয়
  সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত

কলারোয়ায় বিসিআইসি সার ডিলারদের অনিয়মে কৃষকরা ক্ষতিগ্রস্ত

কলারোয়া প্রতিনিধি

সাতক্ষীরার কলারোয়ায় বিসিআইসি সার ডিলাররা নির্ধারিত ইউনিয়নে সার বিক্রয় না করায় কৃষকরা সার কিনতে গিয়ে বিপাকে পড়ছেন। সেই সাথে ভ্যান ভাড়া করে অতিরিক্ত টাকা খরচ করে কলারোয়া বাজার থেকে সার কিনতে গিয়ে নাজেহাল হতে হচ্ছে কৃষকদের।

জানা গেছে, কলারোয়া পৌরসভাসহ উপজেলার ১২টি ইউনিয়নে ১৩টি সরকারী বিসিআইসি ডিলার নিয়োগ রয়েছে। এর মধ্যে উপজেলার জালালাবাদ ইউনিয়নের বাটরা বাজারের ডিলার মেসার্স রহমতুল্লাহ। তিনি তার ইউনিয়নে সার বিক্রয় না করে কলারোয়া বাজারের শ্রীপতিপুরে গোডাউন করে সেখানে বসে সার বিক্রয় করছেন। একইভাবে লাঙ্গলঝাড়ার ডিলার মেসার্স আরবিএল কন্সট্রাকশান। তিনি কলারোয়া বাজারের কোল্ডষ্টোরের পার্শ্বে গোডাউন করে সার বিক্রয় করছেন। কেঁড়াগাছি ইউনিয়নের ডিলার মেসার্স আজিজুর রহমান। তিনি কলারোয়া বাজারের হাসপাতাল রোড়ে নিজ বাসা বাড়ীতে গোডাউন করে সার বিক্রয় করছেন। হেলাতলা ইউনিয়নের ডিলার মেসার্স আশরাফ আলী। তিনি কলারোয়া বাজারের হাসপাতাল সড়কে সার বিক্রয় করছেন। দেয়াড়া ইউনিয়নের ডিলার উচ্ছাস এন্টারপ্রাইজ। তিনি কলারোয়া বাজারের বেত্রাবতী হাইস্কুল সংলগ্ন সরসকাটি রোড়ে গোডাউন করে সার বিক্রয় করছেন। আর এই ডিলারগণ তাদের নির্ধারিত ইউনিয়নে সার বিক্রয় না করার কারণে এলাকার কৃষকরা সার কিনতে গিয়ে ব্যাপকভাবে হয়রানী শিকার হতে হচ্ছে। একে সময় যাচ্ছে আর এক ভ্যান ভাড়া করে ইউনিয়নের কৃষকরা কলারোয়ায় এসে সার কিনতে হচ্ছে। এতে করে কৃষকরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এখানে সরকারের দেয়া ভর্তুকি কৃষকদের কোন কাজে আসছে না।

অভিযোগ রয়েছে, সারের ক্রাইসেস হলে এই সকল ডিলারগণ উচ্চদামে সার বিভিন্ন স্থানে বিক্রয় করে কলারোয়ায় সার সংকট সৃষ্টি করে।

এবিষয়ে কলারোয়া পৌরসভার বিসিআইসি ডিলার আব্দুল লতিফ বলেন, তিনি অনেক বার উপজেলা কৃষি অফিসকে জানিয়েছেন। কিন্তু কোন কাজে আসেনি। তাই আর কাউকে কিছু বলেন না।

কৃষক নুর ইসলাম জানান, কেঁড়াগাছি থেকে ৯০টাকা দিয়ে ভ্যান ভাড়া করে ৫বস্তা সার নিতে তিনি কলারোয়ায় এসেছেন। তিনি আরো বলেন, কেঁড়াগাছিতে সার থাকলে আজ তার ৯০টাকা অতিরিক্ত খরচা হতো না।

এবিষয়ে কলারোয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রফিকুল ইসলাম বলেন, ইতিমধ্যে প্রত্যেক বিসিআইসি ডিলারকে তাদের স্ব স্ব স্থানে সার বিক্রয় করার জন্য নোর্টিশ প্রদান করা হয়েছে। আগামী সোমবার এবিষয়সহ অন্যান্য বিষয় নিয়ে উপজেলা পরিষদে জরুরি মিটিং এর আহবান করা হয়েছে।

এদিকে উপজেলার সকল কৃষকগণের দাবি ওই সকল ডিলারের লাইন্সেস বাতিল করে প্রত্যেক ইউনিয়নে একজন করে বিসিআইসি ডিলার নিয়োগ পূর্বক কৃষকদের আর্থিক ক্ষতিগ্রস্তের হাত থেকে রক্ষা করতে সাতক্ষীরা জেলা প্রশাসকের সু-দৃষ্টি কামনা করেছেন।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!