খুলনা, বাংলাদেশ | ১২ বৈশাখ, ১৪৩১ | ২৫ এপ্রিল, ২০২৪

Breaking News

  সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত
  রাঙামাটির সাজেকে শ্রমিকবাহী মিনি ট্রাক পাহাড়ের খাদে পড়ে ৯ জন নিহত

করোনায় মারা গেলেন কবি নুরুল হক

গেজেট ডেস্ক

এবার করোনায় মারা গেলেন বীর মুক্তিযোদ্ধা কবি নূরুল হক৷ বৃহস্পতিবার (২২ জুলাই) বিকেল সোয়া ৪টায় তিনি রাজধানীর একটি হাসপাতালে মারা যান৷ মৃত্যুকালে কবি নূরুল হকের বয়স হয়েছিল ৭৭ বছর। তিনি নেত্রকোনা সরকারি কলেজের বাংলা বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান৷

শুক্রবার (২৩ জুলাই) মদন উপজেলার বালালি গ্রামে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তার দাফন সম্পন্ন হবে৷ কবি নূরুল হক ১৯৪৪ সালে মদন উপজেলার বালালী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর পাস করেন। ষাটের দশকে কবিতা লেখা শুরু করলেও মাঝে দীর্ঘ বিরতি দিয়ে আশির দশক থেকে ফের লেখালেখি শুরু করেন। কবির কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে, ‘শাহবাগ থেকে মালোপাড়া’, ‘সব আঘাত ছড়িয়ে পড়েছে রক্তদানায়’, ‘একটি গাছের পদপ্রান্তে’, ‘মুক্তিযুদ্ধের অসমাপ্ত গল্প ও অন্যান্য কবিতা’, ‘এ জীবন খসড়া জীবন’।

এদিকে, কবি নূরুল হকের প্রয়াণে শোক প্রকাশ করে বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা এক বিবৃতিতে বলেন, নূরুল হক আমাদের কবিতাজগতের এক স্বতন্ত্র নাম। গত শতকের ষাটের দশকে বাংলাদেশের কবিতায় তাঁর উজ্জ্বল আবির্ভাব। ‘সব আঘাত ছড়িয়ে পড়েছে রক্তদানায়’-সহ কয়েকটি কাব্যগ্রন্থে কবি হিসেবে নূরুল হকের অনন্যতার স্বাক্ষর রয়েছে।

খুলনা গেজেট/ টি আই




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!