খুলনা, বাংলাদেশ | ১২ বৈশাখ, ১৪৩১ | ২৫ এপ্রিল, ২০২৪

Breaking News

  নোয়াখালীর হাতিয়ায় ১২ নাবিকসহ কার্গো জাহাজ ডুবি
  অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা চুয়েট; শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
  প্রতিবাদে বাসে আগুন ও প্রশাসনিক ভবনে তালা
  আগামী রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি, ৪ মে শনিবারও শ্রেণী কার্যক্রম চালু থাকবে : শিক্ষা মন্ত্রণালয়
  সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত

করোনায় কোয়ান্টাম খুলনা শাখার ১৫০ লাশ দাফন ও সৎকার

নিজস্ব প্রতিবেদক

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে মানুষের মাঝে সৃষ্টি হয় আতঙ্ক। সেইসাথে করোনায় মারা যাওয়া মানুষের দাফন বা সৎকারে দেখা দেয় নানা বিড়ম্বনা। মৃতের স্বজনরা যখন লাশ দাফন বা সৎকারে ভয় পাচ্ছিলেন, তখন ধর্মীয় মর্যাদা ও স্বাস্থ্যবিধি মেনে দাফন/ সৎকারের কাজে এগিয়ে আসেন কোয়ান্টাম ফাউন্ডেশন, খুলনা শাখা। ২০২০ সালের জুন থেকে খুলনায় করোনা ভাইরাস বা উপসর্গ নিয়ে মারা যাওয়া মানুষের দাফন ও সৎকারে কাজ করছে স্বেচ্ছাসেবী সংগঠনটি।

৩১ আগস্ট ২০২১ মঙ্গলবার পর্যন্ত কোয়ান্টাম ফাউন্ডেশন খুলনা শাখার ব্যবস্থাপনায় এক শ’ ৫০টি মৃতদেহের দাফন ও সৎকার সম্পন্ন করা হয়েছে। এর মধ্যে খুলনায় ১২৮ জন, গোপালগঞ্জে ১২ জন, বাগেরহাটে ৩ জন, নড়াইলে ৩ জন এবং সাতক্ষীরায় ৪ জনের দাফন ও সৎকার সম্পন্ন কার হয়েছে। খুলনা শাখা অফিসের তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে খুলনা অঞ্চলের দাফন কার্যক্রম।

কোয়ান্টাম ফাউন্ডেশনের নিবেদিত প্রাণ ও প্রশিক্ষিত ছয় শতাধিক স্বেচ্ছাসেবী খুলনাসহ দেশের ১৮টি কেন্দ্র থেকে সারাদেশে করোনায় মৃত লাশের দাফন কার্যক্রম পরিচালনা করছে। গত বছর জুন থেকে খুলনাতে করোনায় মৃত লাশ দাফনের জন্যে ৩০ জনের একটি প্রশিক্ষিত টিম কাজ করছে। করোনায় মৃত মহিলা এবং সনাতন ধর্মাবলম্বীদের জন্যে রয়েছে আলাদা টিম। গত ২৫ বছর যাবত কোয়ান্টাম অন্যান্য মানবিক সেবা কার্যক্রমের পাশাপাশি দাফন কার্যক্রমও পরিচালনা করে আসছে। শত শত লাশ দাফনের অভিজ্ঞতা রয়েছে কোয়ান্টামের স্বেচ্ছাসেবীদের। কিন্তু করোনায় মৃতদের দাফনের অভিজ্ঞতা সম্পূর্ণ আলাদা, হৃদয়বিদারক, অত্যন্ত ব্যয়বহুল ও ঝুঁকিপূর্ণ।

কোয়ান্টাম ফাউন্ডেশন খুলনা শাখার দাফন কার্যক্রমের সমন্বয়ক মুস্তফা আশরাফ সিদ্দিকী বলেন, আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যবিধি এবং ইসলামী ফাউন্ডেশনের দাফনবিধি মেনে কাজ করে থাকি। মহিলাদের পর্দার বিধান মেনে দাফন কাফনের জন্যে ৯ সদস্যের একটি প্রশিক্ষিত মহিলা টিম রয়েছে, যারা ইতোমধ্যে ৫১ জন নারীর দাফন সম্পন্ন করেছে। আর সনাতনদের জন্যে সৎকারে দক্ষ ৬ সদস্যের একটি টিম রয়েছে, যারা সনাতন সৎকারবিধি মেনে পুরো কাজটি পরিচালনা করেন। এ পর্যন্ত ১৬ জনের সৎকার সম্পন্ন করেছে এ টিম।

তিনি আরো বলেন, করোনায় মৃতের দাফন সংক্রান্ত যে কোনো প্রয়োজনে কোয়ান্টাম ফাউন্ডেশন খুলনা শাখার ০১৭৪০-৯৩৯৯৯৯ নম্বরে যোগাযোগ করতে পারেন। এছাড়াও কোয়ান্টাম ওয়েব সাইট য়ঁধহঃঁসসবঃযড়ফ.ড়ৎম.নফ এই ঠিকানায় গিয়ে অনলাইনে দানের মাধ্যমে এই মহতি কাজে আপনিও অংশগ্রহণ করতে পারেন।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!