খুলনা, বাংলাদেশ | ১৫ চৈত্র, ১৪৩০ | ২৯ মার্চ, ২০২৪

Breaking News

  রাজধানীতে সড়ক দুর্ঘটনায় এসবির রিপোর্টার নিহত
  চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে
দু’দিনব্যাপী সিএসই ফেস্ট উদ্বোধন

একটি ভালো আইডিয়া সমস্ত পৃথিবীকে বদলে দিতে পারে : খু‌বি উপাচার্য

নিজস্ব প্রতি‌বেদক

খুলনা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) ডিসিপ্লিনের উদ্যোগে দু’দিনব্যাপী ‘কেইউ সিএসই ফেস্ট-২০২২’ শুরু হয়েছে। আজ ২৮ সেপ্টেম্বর (বুধবার) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে এ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

এসময় তিনি বলেন, একটি দেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে সবার আগে প্রয়োজন শিক্ষা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে ইতোমধ্যে শিক্ষা ও প্রযুক্তি খাতে অনেক উন্নতি লাভ করেছে। আশা করি তাঁর নেতৃত্বেই ২০৪১ সালের মধ্যে দেশ উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত হবে। তিনি আরও বলেন, বিখ্যাত দার্শনিক এরিস্টটল জ্ঞান অর্জনের ক্ষেত্রে ৪টি দিকের কথা উল্লেখ করেছেন। এগুলো হলো- লেখাপড়া, অঙ্কন, ব্যায়াম এবং সঙ্গীত।

উপাচার্য বলেন, বিশ্বে এখন অন্যরকম যুদ্ধ শুরু হয়েছে। তাহলো- প্রযুক্তির যুদ্ধ। যে দেশ যতো বেশি প্রযুক্তিতে এগিয়ে, সে দেশ ততো বেশি উন্নত, সমৃদ্ধ ও শক্তিশালী। তিনি বলেন, দুই বছর আগে আমরা কখনো ভাবিনি অনলাইনে ক্লাস এবং পরীক্ষা নেওয়া নেওয়া যায়। কিন্তু করোনাকালে প্রযুক্তির বদৌলতে আমরা তা পেরেছি। একটি ভালো আইডিয়া সমস্ত পৃথিবীকে বদলে দিতে পারে। একজন ছাত্রের থিসিসের গবেষণা থেকেই স্কাইপি আবিষ্কার হয়। এটাই হলো আইডিয়ার শক্তি। শুধু সিএসই ডিসিপ্লিন নয়, খুলনা বিশ্ববিদ্যালয়ের সকল ডিসিপ্লিনের ছাত্র-ছাত্রীরা নিত্যনতুন আইডিয়ার নিয়ে এগিয়ে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অমিত রায় চৌধুরী এবং বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. আফরোজা পারভীন। সভাপতিত্ব করেন সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধান (চলতি দায়িত্ব) প্রফেসর ড. অনুপম কুমার বৈরাগী। স্বাগত বক্তব্য রাখেন সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. রামেশ্বর দেবনাথ।

এসময় বিভিন্ন ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। পরে দিনব্যাপী কয়েকটি ইভেন্টে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আগামীকাল বৃহস্প‌তিবার এ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হবে।

খুলনা গেজেট/এসজেড




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!