খুলনা, বাংলাদেশ | ৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ এপ্রিল, ২০২৪

Breaking News

  রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত
  ঢাকা শিশু হাসপাতালে লাগা আগুন নিয়ন্ত্রণে এনেছে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট
  রাজধানীর খিলগাঁওয়ে হাত বাঁধা অবস্থায় যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার
  জাতীয় পতাকার নকশাকার, জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস মারা গেছেন
কপ-২৭ সম্মেলনস্থলে মানববন্ধন

উপকূলের দাবি তুললেন খুলনার জনপ্রতিনিধি ও পরিবেশবাদীরা

গেজেট ডেস্ক

মিশরে অনুষ্ঠিত বিশ্ব জলবায়ূ সম্মেলন (কপ-২৭) এলাকায় জলবায়ূ পরিবর্তনের শিকার উপকূলের মানুষদের জন্য ক্ষতিপূরণের দাবি জানালেন খুলনার জনপ্রতিনিধি ও পরিবেশবাদীরা।

বাংলাদেশ সময় বুধবার দিবাগত রাতে সম্মেলনস্থলে মানববন্ধনে এ দাবি জানান। তারা জলবায়ূ পরিবর্তনের ক্ষতিপূরণের ন্যায্যতা প্রদান, কার্বণ নি:সরণ হ্রাসে কার্যকর ব্যবস্থা গ্রহণের বিশ্ব নেতাদের কাছে আহ্বান জানান।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে অংশ নেন খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি)’র প্যানেল মেয়র আলী আকবর টিপু, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইউআরপি ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. মোস্তফা সরোয়ার, বেসরকারি সংগঠন নির্বাহী পরিচালক শামীম আরফীন প্রমুখ।

মানববন্ধন চলাকালে কপে অংশ নেওয়া খুলনার জনপ্রতিনিধি, পরিবেশ সংগঠক ও প্রতিনিধিরা জলবায়ূ পরিবর্তনের ফলে বাংলাদেশ ও দেশের উপকূলীয় এলাকায় পানির উচ্চতা বৃদ্ধি, জলাবদ্ধতা, লবাণাক্ততা, সুপেয় পানির সংকট, ঘন ঘন ঝড়-ঝঞ্জা ও দুর্যোগের বিষয়গুলো তুলে ধরেন।

তারা আরো বলেন, জলবায়ূ পরিবর্তনের জন্য দায়ী না হয়েও বাংলাদেশসহ বিভিন্ন দেশ সবচেয়ে ক্ষতির শিকার হচ্ছে। বিশেষ করে উপকূলীয় এলাকায় মানুষের জীবন-জীবিকা বাধাগ্রস্ত হচ্ছে। দিন উদ্বাস্তু, গৃহহীন, কর্মহীন মানুষের সংখ্যা বাড়ছে। এসব মানুষের সহযোগিতায় কার্যকরী পদক্ষেপ নিতে হবে। পাশাপাশি ক্ষতি ও ক্ষতিপূরণের ন্যায্য নীতিমালা দ্রুত বাস্তবায়ন করতে হবে।

খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি)’র প্যানেল মেয়র আলী আকবর টিপু জানান, জলবায়ূ পরিবর্তনে বাংলাদেশের খুলনাসহ দক্ষিণ-পশ্চিম উপকূল সবচেয়ে ক্ষতিগ্রস্ত। প্রাকৃতিক দুর্যোগ লাখ লাখ জনগোষ্ঠী অনিশ্চিত যাপন করছে। সরকার সাধ্য অনুযায়ী পদক্ষেপ নিলেও দায়ী দেশগুলো কার্যকরী পদক্ষেপ নিচ্ছে না। বিশ্ব জলবায়ূ সম্মেলনস্থলে আমরা সেই সব কথা তুলে ধরতে চেষ্টা করছি।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!