খুলনা, বাংলাদেশ | ১৫ চৈত্র, ১৪৩০ | ২৯ মার্চ, ২০২৪

Breaking News

  চট্টগ্রামে কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট
  দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫
  গাজীপুরের কাপাসিয়ায় গরু চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২
খুবিতে ৩ দিনের আন্তর্জাতিক সিম্পোজিয়াম

উপকূলীয় সম্পদ উন্নয়ন ও সংরক্ষণে গবেষণা জোরদারসহ সমন্বিত উদ্যোগে গুরুত্বারোপ

‌নিজস্ব প্রতি‌বেদক

খুলনা বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজি (এফএমআরটি) ডিসিপ্লিন, গ্লোবাল ন্যাচার ফান্ড এবং বেসরকারি সংস্থা বাংলাদেশ এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট সোসাইটি (বেডস) এর যৌথ উদ্যোগে আয়োজিত ‘হেলদি ম্যানগ্রোভস এন্ড সাসটেইনেবল ফিশারিজ ফর ক্লাইমেট রেজিলিয়েন্ট কোস্টাল কমিউনিটি ইন সাউথ এশিয়া’ শীর্ষক ৩ দিনব্যাপী আন্তর্জাতিক সিম্পোজিয়ামের সমাপনী অনুষ্ঠিত হয়েছে। ২ মার্চ (বৃহস্পতিবার) বিকে‌লে বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এ সিম্পোজিয়ামের সমাপনী অনুষ্ঠানে দক্ষিণ এশীয় উপকূলীয় সম্পদ আহরণ, উন্নয়ন ও সংরক্ষণে গবেষণা জোরদারসহ সমন্বিত উদ্যোগ গ্রহণে গুরুত্বারোপ করা হয়েছে। একই সাথে নির্ভরশীল জনগণের জীবন-জীবিকা এবং জলবায়ুগত পরিবর্তন, পরিবেশ ও প্রতিবেশের অভিঘাত সহনীয় অভিযোজন উপায় উদ্ভাবনে বিশেষ দিকে গবেষণার তাগিদ দেওয়া হয়েছে।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, এই সিম্পোজিয়ামে গবেষণা নিবন্ধ উপস্থাপিত হয়েছে এবং দেশ-বিদেশের গবেষক, বিজ্ঞানী ও বিশেষজ্ঞরা যে আলোচনা করেছেন তাতে নানামুখী সমস্যা ও সম্ভাবনার কথা উঠে এসেছে। দক্ষিণ এশীয় উপকূলীয় অঞ্চল ম্যানগ্রোভ ও মাৎস্য সম্পদে বৈচিত্র্যময় যেখানে পরিবেশ ও প্রতিবেশও নিয়ন্ত্রিত হয়। এই সিম্পোজিয়ামের ফাইন্ডিংস ও সুপারিশ থেকে খুলনা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ও সরকারি বেসরকারি সংস্থা উপকৃত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

তিনি আরও বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় তার একাডেমিক কার্যক্রমে উপকূলীয় সম্পদের বিষয়ে যথাযথ গুরুত্ব দিয়ে থাকে এবং এই সিম্পোজিয়াম বিশেষত শিক্ষার্থীদের জ্ঞানের পরিধি বৃদ্ধিসহ নতুন নতুন গবেষণার দিক উন্মোচন করবে। তিনি সফলভাবে সিম্পোজিয়াম সম্পন্ন করায় আয়োজকদের, অর্থায়নকারী জিএনএফ এবং দেশ বিদেশের অংশগ্রহণকারীদের বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতেও এ ধরনের সেমিনার সিম্পাজিয়াম অনুষ্ঠানের পারস্পরিক যোগাযোগ ও তথ্য বিনিময়ের ওপর গুরুত্বরোপ করেন। তিনি বিভিন্ন ক্যাটাগরিতে বিশেষ করে তরুণ গ্রাজুয়েট ও শিক্ষার্থীদের অ্যাওয়ার্ড লাভে সন্তোষ প্রকাশ করেন।

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসেন চৌধুরী। সভাপতিত্ব করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের এফএমআরটি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. গোলাম সরোয়ার। ধন্যবাদ জ্ঞাপন করেন ফেডারেল মিনিস্ট্রি ফর ইকোনমিক কো-অপারেশন এন্ড ডেভেলপমেন্ট (বিএমজেড) এর ম্যানেজার।

এ সিম্পোজিয়ামে বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, সৌদি আরব, মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষক এবং উন্নয়ন বিশেষজ্ঞগণ সশরীরে অংশগ্রহণ করেন। এছাড়া স্পেন, যুক্তরাজ্য ও থাইল্যান্ডের গবেষকবৃন্দ সিম্পোজিয়ামে ভার্চুয়ালি যুক্ত ছিলেন। সিম্পোজিয়ামে শতাধিক গবেষণা নিবন্ধ উপস্থাপন করা হয়। সিম্পোজিয়ামে ৫ জনকে বেস্ট পোস্টার অ্যাওয়ার্ড প্রদান করা হয়। আগামীকাল ০৩ মার্চ (শুক্রবার) এই আন্তর্জাতিক সিম্পোজিয়ামে অংশগ্রহণকারীদের নিয়ে সুন্দরবনের উপকূলীয় এলাকায় ফিল্ড ট্রিপ অনুষ্ঠিত হবে।

খুলনা গেজেট/ এসজেড




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!