খুলনা, বাংলাদেশ | ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪

Breaking News

  চলচ্চিত্র শিল্পী সমিতির নতুন সভাপতি মিশা, সাধারণ সম্পাদক ডিপজল

উত্তর কোরিয়ার কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ প্রচেষ্টা ব্যর্থ

আন্তর্জাতিক ডেস্ক

উত্তর কোরিয়া আজ বুধবার সকালে একটি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের প্রচেষ্টা চালিয়েছিল। কিন্তু তা ব্যর্থ হয়েছে। যে রকেটে করে কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করা হচ্ছিল সেটির দ্বিতীয় ধাপে সমস্যা দেখা দেয়। এতে রকেট ধ্বংস হয়ে সাগরে পড়েছে। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ এ তথ্য জানিয়েছে।

কেসিএনএ জানিয়েছে, উত্তর কোরিয়ার তৈরি ‘চল্লিমা-১’ নামের একটি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ প্রচেষ্টা রকেটের ইঞ্জিন ও জ্বালানি সিস্টেমে সমস্যার কারণে ব্যর্থ হয়েছে।

উত্তর কোরিয়ার এটি ষষ্ঠ কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ প্রচেষ্টা ছিল। ২০১৬ সালে দেশটির প্রথমবার কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের প্রচেষ্টা চালায়। এতে সফল হলে এটাই হতো দেশটির প্রথম গোয়েন্দা কৃত্রিম উপগ্রহ।

এদিকে বিবিসি জানায়, ৩১ মে থেকে ১১ জুনের মধ্যে কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের সময় নির্ধারণ করেছিল উত্তর কোরিয়া। দেশটির রকেট উৎক্ষেপণের পরপরই জাপান ও দক্ষিণ কোরিয়া তাদের বাসিন্দাদের সতর্ক করে।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী বলছে, উত্তর কোরিয়ার ছোড়া রকেট মাঝ আকাশের ধ্বংস হয়ে গেছে। এটি উৎক্ষেপণের পরপরই রাডার থেকে হারিয়ে যায়।

গত মঙ্গলবার উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দল সেন্ট্রাল মিলিটারি কমিশনের ভাইস চেয়ারম্যান রি পিয়ং চোল কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের ঘোষণা দিয়ে বলেন, এটা যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বেপরোয়া সামরিক কর্মকাণ্ডের জবাব। তিনি অভিযোগ করেন, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া আগ্রাসনের জন্য তাদের বেপরোয়া উচ্চাকাঙ্ক্ষা প্রকাশ্যে প্রকাশ করছে।

 

খুলনা গেজেট/এইচ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!