খুলনা, বাংলাদেশ | ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪

Breaking News

  চলচ্চিত্র শিল্পী সমিতির নতুন সভাপতি মিশা, সাধারণ সম্পাদক ডিপজল

ইসলামী বিশ্ববিদ্যালয় ঐক্যমঞ্চের দায়িত্বে আতিক-রিপন

ইবি প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোকে একত্রিত করে সৃজনশীল কর্মকান্ডের পরিবেশ বজায় রাখা ও বিকাশ ঘটাতে ঐক্যমঞ্চের যাত্রা শুরু হয়েছে। এতে বিশ্ববিদ্যালয় থিয়েটারের সভাপতি অনি আতিকুর রহমান আহ্বায়ক ও রোটার‌্যাক্ট ক্লাবের সভাপতি রায়হান বাদশা রিপন সদস্য-সচিব নির্বাচিত হয়েছেন। শনিবার (২৮ নভেম্বর) দুপুরে মঞ্চের এক প্রেস বার্তায় এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, ক্যাম্পাসে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোর ঐক্যবদ্ধ প্রতিনিধিত্ব নিশ্চিতকরণ, পারস্পারিক ভ্রাতৃত্ব বৃদ্ধি, সামাজিক-সাংস্কৃতিক অঙ্গনকে রাজনীতির প্রভাবমুক্তকরণ, নিজেদের দাবি ও অধিকার আদায়ে নেতৃত্বদানের লক্ষ্যে প্রতিষ্ঠা পেয়েছে এই ‘মঞ্চ’। প্রাথমিকভাবে সক্রিয় ও প্রবীণ ১৩টি সংগঠনের অংশগ্রহণে ‘মঞ্চ’ গঠিত হয়েছে। পরবর্তীতে সদস্যপদ পেতে আগ্রহী সংগঠনগুলি আবেদনের প্রেক্ষিতে যুক্ত হতে পারবেন। সেক্ষেত্রে সদস্যপদ প্রার্থী সংগঠনকে ক্যাম্পাসে সক্রিয়ভাবে দুই বছর ক্রিয়াশীল থাকতে হবে। কমিটি গঠনে সদস্য সংগঠনের প্রতিষ্ঠাকালীন জ্যৈষ্ঠতার ভিত্তিতে সভাপতি ও সদস্য-সচিব নির্বাচন করা হয়েছে। নবগঠিত কমিটি আগামী ছয় মাস দায়িত্ব পালন করবেন।

কমিটির অন্য সদস্যরা হলেন বিশ্ববিদ্যালয় থিয়েটার’র সাধারণ সম্পাদক এনামুল হক, রোটার‌্যাক্ট ক্লাবের সাধারণ সম্পাদক ইবনুর রহমান তুহিন, আবৃত্তি আবৃত্তি’র সভাপতি আলমগীর অভ্র কানন, সাধারণ সম্পাদক আফরোজা রোজা, তারুণ্য’র সভাপতি শেখ রাইয়ান উদ্দিন, সাধারণ সম্পাদক সাদিয়া আফরিন খান, চলচ্চিত্র সংসদের সভাপতি গৌতম কে শুভ, সাধারণ সম্পাদক শোভন দাস, লণ্ঠন’র সভাপতি আব্দুর রউফ, সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, ক্যাপ’র সভাপতি রিয়াদুস সালেহীন, সাধারণ সম্পাদক তাজমিন সুলতানা মিমি, বুনন’র সভাপতি ইজাবুল বারি, সাধারণ সম্পাদক মোহাম্মদ সাগর, স্বপ্ন সাহিত্য পর্ষদের সভাপতি আতিকুর রহমান অনি, সাধারণ সম্পাদক আইনুন নাহার, রক্তিমা’র সভাপতি সাকিব সারোয়ার, সাধারণ সম্পাদক এইচ এম আরাফাত, দুর্বার বাংলাদেশ’র তাসকিন হাবিব আকাশ, সিওয়াইবি সভাপতি মোস্তাফিজুর রহমান, সাধারণ সম্পাদক শাহেদ আহমেদ, ল’ এওয়ারনেস সভাপতি মোমিনুর রহমান ও সাধারণ সম্পাদক আল আমিন মিলন।

মঞ্চের আহ্বায়ক অনি আতিকুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয় মুক্তচিন্তার আঁতুড়ঘর। নিজেদের দাবি-দাওয়া আদায়ের পাশাপাশি ক্যাম্পাসে সৃজনশীল, মননশীল, মানবিক ও সাংস্কৃতিক কর্মকান্ডের প্রসারে কাজ করবে ঐক্যমঞ্চ।

প্রসঙ্গত, ২০১৯ সালের দিকে ইবি’র তৎকালীন সামাজিক-সাংস্কৃতিক নেতৃবৃন্দ একটি জোট গঠনের পরিকল্পনা করেন। সে সময় কিছুটা এগোলেও; কোভিড মহামারির কারণে ক্যাম্পাস বন্ধ হওয়ায় তা থেমে যায়। পরে চলতি মাসে ক্যাম্পাসের প্রায় ২৫ টি সংগঠনের নেতৃবৃন্দের উপস্থিতিতে দু’টি অনলাইন মিটিং করে সিন্ধান্তে আসা হয় এবং শুক্রবার রাতে ফেসবুক লাইভে কমিটি ঘোষণা করা হয়। এ সময় প্রায় দুই সহস্রাধিক দর্শক লাইভে যোগ দেন। রোটার‌্যাক্ট ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আখতার হোসেন আজাদের সঞ্চালনায় কমিটি ঘোষনাকালে সাবেক নেতৃবৃন্দের মধ্যে মোরশেদ হাবীব, আরমান রেজা জয়, ইমরান শুভ্র, মোমিনুল সিদ্দিকী, সাদ্দাম হোসাইন প্রমুখ উপস্থিত ছিলেন।

খুলনা গেজেট/কেএম

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!