খুলনা, বাংলাদেশ | ১১ বৈশাখ, ১৪৩১ | ২৪ এপ্রিল, ২০২৪

Breaking News

  নাটোরের সিংড়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি-সম্পাদককে দল থেকে অব্যাহতি
  আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি; গেজেট শিগগিরই

ইমরান হত্যাচেষ্টায় পা‌কিস্তানজুড়ে বিক্ষোভ, অ‌ভিযোগ শাহবাজের দিকে!

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের ডাকা চলমান লংমার্চের ওপর গুলি হামলার ঘটনা ঘটেছে। ইমরান খানকে বহনকারী গাড়ির ওপর অতর্কিতে গুলি চালায় অস্ত্রধারীরা। এতে ইমরান খান গুলিবিদ্ধ হয়েছেন। এছাড়া হামলায় দলের আরও কয়েকজন আহত হয়েছেন।

আগাম নির্বাচনের দাবিতে হওয়া লংমার্চে বৃহস্পতিবার গুলিবিদ্ধ ইমরান খান। এ হামলার প্রতিবাদে পাকিস্তানজুড়ে বিক্ষোভ শুরু হয়েছে।

ইমরান খানের দল পাকিস্তান তেহরিক–ই–ইনসাফের নেতারা দাবি করেছেন, ইমরান খানকে হত্যার উদ্দেশ্যে এ হামলা চালানো হয়েছে।

এই হামলার পেছনে কারা জড়িত-এমন সন্দেহভাজন তিনজনের নাম বলেছেন ইমরান খান। তিনি এই তথ্য পিটিআই সেক্রেটারি জেনারেল আসাদ ওমরকে জানিয়েছেন বলে প্রতিবেদনে বলা হয়েছে।

আসাদ ওমর বলেন, এই হামলার পেছনে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ খান, স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ এবং একজন সিনিয়র সামরিক কর্মকর্তা জড়িত আছেন বলে সন্দেহ করেছেন।

পিটিআই নেতা মিয়ান আসলাম ইকবালকে পাশে রেখে এক ভিডিও বিবৃতিতে ওমর আরও বলেন, ইমরান খান বলেছেন তিনি আগেই তথ্য পেয়েছিলেন এসব ব্যক্তি তাকে হত্যায় জড়িত থাকতে পারে।

ইমরান খানের বরাত দিয়ে ওমর এই তিন ব্যক্তিকে তাদের পদ থেকে বিতাড়িত করার দাবি করেছেন।

তিনি আরও বলেন, ইমরান খান হুঁশিয়ারি দিয়েছেন এসব নেতাকে তাদের পদ থেকে বের করে না দিলে তার দল দেশব্যাপী বিক্ষোভ করবে। এই দাবি যদি মেনে নেওয়া না হয় তাহলে দলের নেতাকর্মীরা ইমরান খানের নির্দেশের অপেক্ষা করছেন। তিনি যখন ডাক দেবেন তখনই দেশব্যাপী বিক্ষোভ শুরু হবে।

এ হামলা প্রসঙ্গে ইমরানের দলের নেতা ও সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেন, হামলায় ছয়জন আহত হয়েছেন।

নিহত হয়েছেন পিটিআই দলের এক সমর্থক। তিনি বলেন, পিটিআইয়ের নেতৃত্ব শেষ করে দিতে এ হামলা চালানো হয়েছে।

ইমরান খানের লংমার্চে গুলির ঘটনার পরপরই পাকিস্তানের বিভিন্ন শহরে বিক্ষোভ শুরু হয়েছে। পাকিস্তানের পত্রিকা ডনের খবরে বলা হয়েছে, বেলুচিস্তানের কোয়েটা শহরে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে। সেখানকার বিমানবন্দর সড়ক বন্ধ করে দিয়েছেন বিক্ষোভকারীরা।

রাওয়ালপিন্ডিতে স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লার বাড়ির বাইরে বিক্ষোভকারীরা জড়ো হয়েছেন। সেখানে স্লোগান দিচ্ছেন তাঁরা। বিক্ষোভ চলছে ফয়সালাবাদে। এখানে বিক্ষোভের নেতৃত্ব দিচ্ছেন পিটিআই নেতা ফারুখ হাবিব।

বিক্ষোভ শুরু হয়েছে করাচিতে। সেখানকার শারে ফয়সাল, নর্থ নাজিমাবাদ, লন্ধি, কাউইদাবাদ, নর্থ করাচি, হাব রিভার রোড ও মাউরিপুরে ব্যাপক বিক্ষোভ হচ্ছে।

বিক্ষোভের খবর শোনা গেছে খাইবার পাখতুনখাওয়া প্রদেশেও। এ ছাড়া পেশোয়ারের সেনা কমান্ডারে বাড়ির বাইরেও বিক্ষোভ হচ্ছে।

অর্থনৈতিক সংকটের মুখে পার্লামেন্টে আস্থা ভোটে হেরে এপ্রিলে ক্ষমতা ছাড়তে বাধ্য হন ইমরান খান। এর পর থেকেই তিনি অভিযোগ তুলছিলেন, বিদেশি শক্তির চাপে তিনি ক্ষমতা ছাড়তে বাধ্য হয়েছেন। এ ছাড়া বিভিন্ন সময় আঙুল তুলেছেন দেশটির সেনাবাহিনীর দিকে।

এরপর আগাম নির্বাচনের দাবিতে গত ২৮ অক্টোবর পাকিস্তানের লাহোর থেকে রাজধানী ইসলামাবাদের উদ্দেশে লংমার্চ শুরু করেন ইমরান খান। এ লংমার্চ শুরুর পর থেকেই ৭০ বছর বয়সী এই নেতা বলে আসছিলেন, তাঁর লংমার্চ সরকার পতনের উদ্দেশ্যে নয়।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!