খুলনা, বাংলাদেশ | ১১ বৈশাখ, ১৪৩১ | ২৪ এপ্রিল, ২০২৪

Breaking News

  ৬ দিনের সফরে আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

আশাশুনিতে জলবায়ু উদ্বাস্তুদের পুনর্বাসনের দাবি

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

সাতক্ষীরার আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নের জলবায়ু উদ্বাস্তুদের পুনর্বাসনের দাবিতে মানববন্ধন করেছে উপকূলের সাধারণ শিক্ষার্থীরা। শনিবার (৪ জুন) দুপুর ১২টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনের সড়কে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

শিক্ষার্থী হুজাইফা আল-আমিনের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, উপকূলীয় বাসিন্দা সাংবাদিক মীর আবু বক্কর, এনআরবিসি ব্যাংকের সাতক্ষীরা শাখার ম্যানেজার শামীম রেজা, ব্যবসায়ী আব্দুস সাত্তার, সাতক্ষীরা সরকারি কলেজের শিক্ষার্থী হিজবুল্লার শরিফ, নাসির মাহমুদ, সিটি কলেজ শিক্ষার্থী মিয়ারাজ হোসেন প্রমুখ। এছাড়া শিক্ষার্থীদের দাবির সাথে একাত্ত্বতা ঘোষণা করে বক্তব্য রাখেন, দৈনিক মানব জমিনের সাংবাদিক ইয়ারব হোসেন, গাজী ফারহাদ, হোসেন আলী ও নাট্যকর্মী রবিউল ইসলাম শুভ প্রমুখ।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ২০২০ সালের ২০ মে ঘূর্ণিঝড় আম্ফান ও ২১ সালের ২৫ মে ঘূর্ণঝড় ইয়াসের আঘাতে উপকূল রক্ষা বেড়িবাঁধ ভেঙে আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নের প্রায় দুইশ’ পরিবার ভিটেমাটি হারিয়ে বেড়িবাঁধের ওপর বসবাস করছে। দুই বছরেও তাদের পুনর্বাসন বা ক্ষতি পূরণের ব্যবস্থা করা হয়নি। সরকার বিম্বা কোন সংস্থার কাছ থেকে সাহয্যের কোনো আশ্বাসও পায়নি এই পরিবারগুলো। আমরা এসব ভিটেমাটিহারা মানুষগুলোর পুনর্বাসনের দাবি করছি।

আক্ষেপ প্রকাশ করে উপকূলের শিক্ষার্থীরা বলেন, জলবায়ু ফান্ডের অর্থায়নে এসব মানুষদের ক্ষতিপূরণ পাওয়ার কথা থাকলেও তারা তা পান না। দ্রুত তাদের পূণর্বাসন করতে হবে। বর্ষার আগেই বাস্তুহারা এসব পরিবারগুলো যেন নিরাপদ বাসস্থান পায়, সেজন্য প্রধানমন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন শিক্ষার্থীরা।

 

 

খুলনা গেজেট/ আ হ আ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!