খুলনা, বাংলাদেশ | ১১ বৈশাখ, ১৪৩১ | ২৪ এপ্রিল, ২০২৪

Breaking News

  রাঙ্গামাটির সাজেকের উদয়পুর সড়কে ট্রাক খাদে পড়ে ৬ শ্রমিক নিহত
  চাঁদপুরের হবিগঞ্জে ট্রেনে কাটা পড়ে মা ও শিশুর মৃত্যু
  নাটোরের সিংড়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি-সম্পাদককে দল থেকে অব্যাহতি

আল-বদর বাহিনীর প্রধান খলিলুর গ্রেপ্তার

গেজেট ডেস্ক

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধকালীন যুদ্ধাপরাধের অভিযোগে আল-বদর বাহিনীর প্রধান নেত্রকোণার ‘কুখ্যাত যুদ্ধাপরাধী’ খলিলুর রহমানকে গ্রেপ্তার করা হয়েছে। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সাভার থেকে তাকে গ্রেপ্তার করেছে র‍্যাব।

র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক এএসপি আ ন ম ইমরান খানকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধকালীন যুদ্ধাপরাধের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ও দীর্ঘদিন ধরে পলাতক আসামি খলিলুর রহমানকে গ্রেপ্তার করা হয়েছে। এ বিষয়ে বিস্তারিত জানাতে বুধবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে সংবাদ সম্মেলন করবে র‍্যাব।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সূত্র জানায়, খলিলুর রহমান ১৯৭১ সালে ইসলামী ছাত্র সংঘের সদস্য ছিলেন। মুক্তিযুদ্ধের সময় তিনি আল-বদর বাহিনীতে যোগ দেন। পরে চণ্ডিগড় ইউনিয়নে আল-বদর বাহিনীর কমান্ডার হন। তার বিরুদ্ধে ১৯৭১ সালে ২২ জনকে হত্যা, এক নারীকে ধর্ষণসহ পাঁচটি অভিযোগ ছিল। খলিল এ মামলার শুরু থেকেই পলাতক ছিলেন। এ মামলায় খলিলসহ মোট আসামি ছিলেন পাঁচ জন। বিচার শুরুর আগে একজন ও পরে তিন আসামি মারা যায়। গত ১৩ সেপ্টেম্বর একাত্তরে মানবতাবিরোধী অপরাধের খলিলুরকে মৃত্যুদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

খলিলুর রহমান নিজ এলাকায় জামায়াতে ইসলামীর সমর্থক হিসেবে পরিচিত ছিলেন।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!