খুলনা, বাংলাদেশ | ১২ বৈশাখ, ১৪৩১ | ২৫ এপ্রিল, ২০২৪

Breaking News

  রাঙ্গামাটির সাজেকের উদয়পুর সড়কে ট্রাক খাদে পড়ে ৬ শ্রমিক নিহত
  চাঁদপুরের হবিগঞ্জে ট্রেনে কাটা পড়ে মা ও শিশুর মৃত্যু
  নাটোরের সিংড়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি-সম্পাদককে দল থেকে অব্যাহতি

আত্মহনন শুধু নিজেকে বঞ্চিত নয়, অন্যের অধিকারও হরণ করে

মেহেদী হাসান বাপ্পী

আত্মহত্যা, শব্দটাকে ভাঙলে পাই, আত্ম মানে নিজ আর হত্যা শব্দের অর্থ বিনাশ করা বা ধ্বংস করা বা শেষ করা। অর্থাৎ ইচ্ছাকৃতভাবে নিজের জীবন বিসর্জন দেয়া বা নিজেই নিজের প্রাণনাশ করাকে আত্মহত্যা বা আত্মহনন বলা হয়ে থাকে।

কথায় আছে, মানুষ নাকি বাঁচার জন্য ভাসমান খড়কুটোও আঁকড়ে ধরে। তাহলে কেন আত্মহত্যার মতো একটি কাজ অবলীলায় ঘটিয়ে ফেলে সেই মানুষ। এর কারণ খুজতে গেলে অনেক কারণই হয়তো সামনে আসবে তবে বর্তমান সময়ে আত্মহত্যার পিছনে যে শব্দটা বেশি শোনা যাচ্ছে তা হলো ডিপ্রেশন।

ডিপ্রেশন এমনই এক মানসিক ব্যাধি যে, এই ব্যাধিতে আক্রান্ত ব্যক্তি সব কিছু (নিজের, পরিবেশ ও ভবিষ্যৎ) নেতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে দেখেন। তিনি সব সময় মনে করেন, এ অবস্থা থেকে তার আর পরিত্রাণ নেই। ধীরে ধীরে এই ডিপ্রেশন এর মাত্রা বাড়তে থাকলে মানুষ এর থেকে পরিত্রাণ বা মুক্তি পেতে আত্মহত্যা করে।

ডিপ্রেশন ছাড়াও পারিবারিক কলহ, প্রেমঘটিত জটিলতা, বেকারত্ব, নিঃসঙ্গতা, তীব্র বিষণ্নতা থেকে অনেকে আত্মহত্যার পথ বেছে নেন। তবে আত্মহত্যা কি কখনো সমাধান হতে পারে ? এর বেদনাদায়ক প্রভাব শুধু একজন ব্যক্তির জীবননাশের মধ্যেই সীমাবদ্ধ থাকে না, বরং ব্যক্তি সংশ্লিষ্ট ঘনিষ্ঠজন, পরিবার ও সমাজে এক ভয়াবহ বিপর্যয় বয়ে আনে।

একজন মানুষ সে শুধু তার নিজের জন্য নয়, তার ওপর অধিকার রয়েছে তার পিতা-মাতা, ভাইবোন, দাদা-দাদি, নানা-নানি, চাচা, মামা, ফুফু, খালা, আত্মীয়স্বজন ও পাড়া-প্রতিবেশীর এবং শিক্ষক ও বন্ধুবান্ধব অনেকের কাছে সে ঋণী। জীবনে কোনো না কোনো অবস্থায় তাদের অবদান, ভালোবাসা, দয়া-মায়া ও সহযোগিতা সবার জীবনেই কমবেশি রয়েছে।

ইসলামে আত্মহত্যা নিষিদ্ধ। ইসলামি আইনে এটিকে হারাম সাব্যস্ত করা হয়েছে। এর পরিণতি হিসেবে বলা হয়েছে যে, পরকালে আত্মহত্যাকারী ব্যক্তির আত্মহত্যা করার পদ্ধতি অনুযায়ী তার যন্ত্রণাকে অব্যাহত রাখা হবে। পবিত্র কোরআনে ঘোষণা করা হয়েছে, ‘তোমরা নিজেদের হত্যা কোরো না, নিশ্চয়ই আল্লাহ তোমাদের প্রতি পরম দয়ালু এবং যে কেউ সীমা লঙ্ঘন করে অন্যায়ভাবে তা (আত্মহত্যা) করবে, তাকে অগ্নিতে দগ্ধ করব।’ (সুরা : নিসা, আয়াত : ২৯-৩০)

হিন্দু ধর্মমতে আধ্যাত্মিকভাবে আত্মহত্যা অগ্রহণযোগ্য। সাধারণভাবে ধর্মটিতে আত্মহত্যাকে অহিংস আচরণের লঙ্ঘন বিবেচনা করা হয় এবং সে কারণে আত্মহত্যাকে অপরকে হত্যা করার মতো সমধরনের পাপ বিবেচনা করা হয়।

খ্রিষ্টানদের বাইবেল আত্মহত্যা নিষিদ্ধ বিষয়ে স্পষ্টভাবে কোনো কিছু বলা না হলেও রোমান ক্যাথলিক চার্চের ধর্মতত্ত্ব মতে, আত্মহত্যা নিরপেক্ষভাবে একটি পাপ যা নিজেকে হত্যা না করার নৈতিক আদেশের লঙ্ঘন।

ইহুদিদের ধর্মমতে আত্মহত্যা একটি জঘন্য ধরনের পাপ। এটি এমন একটি কাজ যা মানবজীবন যে স্বর্গীয় দান তা অস্বীকার করে এবং মনে করা হয় এটি সৃষ্টিকর্তা প্রদত্ত জীবনকালকে সংক্ষিপ্ত করার জন্য তার মুখমণ্ডলে চপেটাঘাত।

বৌদ্ধদের ধর্মমতে আত্মহত্যাকে নেতিবাচক কাজ গণ্যে জীবননাশ হতে নিজেকে বিরত রাখতে বলা হয়েছে।

আপনার বন্ধু, সহপাঠী, বড় ভাই, ছোট ভাই কিংবা পরিবারের সদস্যকে দেখে যদি মনে হয় সে বিষণ্নতায় ভুগছে বা দুশ্চিন্তাগ্রস্থ তাহলে তাকে মানসিক সমর্থন দিন। তার সমস্যাগুলো জেনে নিয়ে যতটুকু পারা যায় সমাধান করে দেওয়ার চেষ্টা করুন। দ্রুতই সমাধানযোগ্য না হলে তাকে জানান এই বিপদে আপনি তার পাশে আছেন।

দেশের সামাজিক প্রেক্ষাপটে বাবা-মায়েরাও সন্তানদের মানসিক স্বাস্থ্য সম্পর্কে তেমন সচেতন থাকেন না। তারা আসলে সন্তানদের একটা ‘প্রেশার কুকারে’র মধ্যে রাখেন। তাদের পছন্দের জীবন কাটাতে বাধ্য করেন। সন্তানদের মানসিক স্বাস্থ্যের প্রতি আমাদের দেশে আসলে কখনোই গুরুত্ব দেয়া হয় না। এটা একটা বড় সমস্যা।

তাই আপনার পরিবারেও কেও যদি ডিপ্রেশনে ভোগে বা কারো যদি আত্মহত্যার ঝুঁকি থাকে তাহলে তার শারীরিক ও মানসিক চিকিৎসার ব্যবস্থা করুন। তার সঙ্গে ভালো ব্যবহার করুন। ভুলেও তার সমস্যাটাকে নিয়ে কটাক্ষ করবেন না।

দেশ, জাতি ও পরিবেশ প্রকৃতির কাছেও আমরা ঋণী। তাই আত্মহনন মানে শুধু নিজেকে বঞ্চিত করা নয়; বরং অন্য সবার অধিকার হরণ করা। আত্মহত্যা মূলত আত্মপ্রবঞ্চনারই নামান্তর। কারণ, জীবন বিসর্জন দেওয়া কোনো সমস্যার সমাধান নয়; কোনো সফলতাও নয়, বরং চরম ও চূড়ান্ত ব্যর্থতা।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!