খুলনা, বাংলাদেশ | ৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ এপ্রিল, ২০২৪

Breaking News

  বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে রাজনৈতিক কোন মামলা নেই : প্রধানমন্ত্রী
  জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
সাতক্ষীরায় কর্মশালায় বক্তারা

আগামী প্রজন্মকে মাদক থেকে বাঁচাতে সকলকে একযোগে কাজ করতে হবে

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

আগামী প্রজন্মকে মাদকের হাত থেকে বাঁচাতে সকলকে একযোগে কাজ করতে হবে। দেশের সীমান্ত পয়েন্টগুলোতে কড়া নিরাপত্তা ব্যবস্থা গড়ে তুলতে আইনশঙ্খলা বাহিনীকে যথাযথ দায়িত্ব পালন করতে হবে। পরিবারের সদস্যদের দায়িত্ব নিয়ে সন্তানদের মাদক থেকে দূরে রাখতে হবে। প্রাথমিক থেকে উচ্চশিক্ষার প্রতিটি ধাপে মাদকের কুফল সম্পর্কে যথাযথ পাঠ্যক্রম সংযোজিত করে নতুন প্রজন্মকে সচেতন করে গড়ে তুলতে হবে।

মঙ্গলবার (৭ জুন) বিকাল ৪টায় কাটিয়া আমতলা মোড়স্থ স্বদেশ সভাকক্ষে অনুষ্ঠিত  মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায়, স্টেপস্ টুয়ার্ডস ডেভেলপমেন্ট, ঢাকা’র বাস্তবায়নে ও স্থানীয় সংগঠন স্বদেশর ব্যবস্থাপনায় ‘বাংলাদেশের সীমান্তবর্তী বত্রিশটি জেলার মাদক পাচারের চিত্র এবং পাচার মোকাবেলায় সমন্বিত কৌশল নির্ধারণ’ বিষয়ক গবেষণা কাজের জেলা পর্যায়ের কর্মশালায় বক্তারা এসব কথা বলেন।

কর্মশালায় বক্তারা আরও বলেন, বাংলাদেশের দীর্ঘ সীমান্ত দিয়ে প্রতিবেশি রাষ্ট্র ভারত ও মায়ানমার থেকে প্রতিনিয়ত মাদকদ্রব্য আসছে। দেশের মধ্যে বিভিন্ন পদ্ধতিতে মাদক পরিবহন হচ্ছে এক জেলা থেকে আরেক জেলায়। মানুষের শরীর ব্যবহার করে মাদক পরিবহন করছে একটি চক্র। মাদক ব্যবসায়ীরা নিয়মিত তাদের মাদক পাচার কার্যক্রম পরিচালনার জন্য নান রুট ও পদ্ধতি ব্যবহার করে।

একজন মাদকাসক্ত তার পরিবারের জন্য চরম ক্ষতিকর হিসেবে নিজের অবস্থান জানান দেয়। কারণ যে পরিবারে একজন মাদকাসক্ত মানুষ থাকে সেই পরিবার সামাজিক, আর্থিক ও অন্যান্য পর্যায়ে চরম দূরাবস্থায় পতিত হয়। এজন্য সকলকে সমাজ থেকে মাদক নির্মূল করতে একযোগে কাজ করতে হবে। গণমাধ্যম, আইনশঙ্খলা রক্ষকারী বাহিনী, সীমান্তরক্ষি বাহিনী, সরকারি-বেসরকারি সংস্থা, ধর্মীয় নেতা, সমাজকর্মী, জনপ্রতিনিধি সকলকে এগিয়ে আসতে হবে সমাজ থেকে একেবারে মাদককে নিমূর্ল করতে।

স্বদেশ’র নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্তের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর সাতক্ষীরা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শেখ মো: হাশেম আলী। বিশেষ অতিথি ছিলেন কাটিয়া ফাড়ির পুলিশ পরিদর্শক মিজানুর রহমান, ১নং ওয়ার্ডের পৌর কাউন্সিলার কায়ছারুজ্জামান হিমেল।

অন্যানের মধ্যে বক্তব্য রাখেন, বরসার সহকারী পরিচালক নাজমুল আলম মুন্না, হেড’র নির্বাহী পরিচালক লুইস রানা গাইন, সুন্দরবন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আফজাল হোসেন, সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির যুগ্ম সদস্য সচিব আলী নুর খান বাবুল, সমাজকর্মী তাহমিনা ইসলাম প্রমুখ।

 

খুলনা গেজেট/ এস আই

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!