খুলনা, বাংলাদেশ | ১৫ চৈত্র, ১৪৩০ | ২৯ মার্চ, ২০২৪

Breaking News

  ময়মনসিংহের ত্রিশালে বাসের ধাক্কায় সিএনজিচালিত অটোরিকশার তিন যাত্রী নিহত
  সাবেক সংসদ সদস্য ও সুনামগঞ্জ জেলা বিএনপির সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা নজির হোসেন মারা গেছেন
  নওগাঁয় বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশির মরদেহ ফেরত
  যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত

আকবর দম্প‌তির বিরদ্ধে তদন্ত প্রতিবেদন ২৫ সেপ্টেম্বরের মধ্যে দাখিলের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

দুদকের দায়ের করা মামলায় খুলনা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখার সাবেক এস আই মো: আলী আকবর শেখ ও তার স্ত্রীর বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত। বুধবার খুলনা সিনিয়র স্পেশাল জজ আদালতের বিচারক মাহমুদা খাতুন এ নির্দেশ দেন। এদিকে আকবর শেখের বিরুদ্ধে দুদকের মামলা হওয়ায় বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত তাকে আদালতে ঘোরাঘু‌রি করতে দেখা যায়।

২৫ সেপ্টেম্বরের মধ্যে আকবর শেখ ও তার স্ত্রীর নাজমা আকবরের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন আদলতে দাখিলের জন্য দুদককে নির্দেশ দেওয়া হয়েছে।

এজাহার বর্ণিত তথ্য অনুযায়ী, ২০১৭ সালের ৩০ মার্চ আকবরের স্ত্রী নাজমা আকবরের প্রতি সম্পদ বিবরণী নোটিশ ফরম জারি করা হয়। তার পক্ষে স্বামী আকবর আলী স্বাক্ষর করে মূল সম্পদ বিবরণী ফরম গ্রহণ করেন।

২০১৭ সালের ৫ এপ্রিল পূরণকৃত সম্পদ বিবরণী ফরম দুর্নীতি দমন কমিশন প্রধান কার্যালয় সেগুন বাগিচা ঢাকাকে সম্বোধন করে প্রেরণ করে। পরে সেখান থেকে উপ-পরিচালক দুর্নীতি কমিশন সমন্বিত জেলা শাখা, খুলনা বরাবর প্রেরণ করা হয়। অত্র কার্যালয়ের সাবেক সহকারি পরিচালক তরুন কান্তি ঘোষ উক্ত সম্পদ বিবরণী যাচাই পূর্বক আকবর শেখ ও স্ত্রী নাজমা আকবরের বিরুদ্ধে মামলা রুজুর সুপারিশ করে প্রতিবেদন দাখিল করেন। কিন্তু এর মধ্যে তরুন কান্তি গোপালগঞ্জে বাদলি হওয়ার কারণে তখন মামলাটি হয়নি।

নাজমা আকবর সম্পদ বিবরণীতে উল্লেখ করেছেন স্থাবর সম্পদের পরিমান ৬১,০১,১২৮ টকা ও অস্থাবর সম্পত্তির পরিমাণ ৩১,৩১,০২৯ টাকা। টুটপাড়া এলাকায় ভবন নির্মাণ বাবদ ৪৮,৬৩,১৮২ টাকার সম্পদ প্রদর্শন করলেও ভবন ব্যয় বাবদ নিরুপিত হয় ৭০,৪৬,১২৫ টাকা। ফলে যাচাইকালে তার নামে স্থাবর ও অস্থাবর সম্পদের (৮২,৮৪,১২৫+৩২,৩১,০২৯) মোট ১,১৫,১৫,১৫৪ টাকার সম্পদ পাওয়া যায়।

নাজমা আকবরের দাখিলকৃত সম্পদ বিবরণীতে (১,১৫,১৫,১৫৪ +৯৩,৩২,২১১) মোট ২১,৮২,৯৪৩ টাকার তথ্য গোপন করেছেন। তথ্য যাচাইয়ের সময় নাজমা আকবরের মোট ১,১৫,১৫,১৫৪ টাকার সম্পদ পাওয়া যায়। উক্ত সম্পদের বিপরীতে তার গ্রহণযোগ্য আয় পাওয়া যায় ২৬,৯২,১৮২ টাকা। যাচাইয়ের সময় আকবরের দখলে ১,১৫,১৫১৫৪ +২৬,৯২,১৮২) মোট ৮৮,২২,৯৭২ টাকা জ্ঞাত আয়ের উৎস বহিভূত সম্পদ পাওয়া যায়।

এজাহারে আরও উল্লেখ করা হয় নাজমা আকবর একজন গৃহিনী। উল্লিখিত আয় ব্যতিত অন্য আয়ের কোন উৎস পাওয়া যায়নি। আকবর চাকরীতে থাকাকালীন অবৈধভাবে উপার্জিত অর্থ দিয়ে স্ত্রীকে উক্ত সম্পদ অর্জনে সহায়তা করেছে। মামলার ১ নং আসামি নাজমা আকবর কর্তৃক কমিশনে দাখিলকৃত সম্পদ বিবরণীতে ২১,৮২,৯৪৩ টাকার অবৈধ সম্পদ গোপনকরত, মিথ্য ও ভিত্তিহীন তথ্য প্রদানসহ ৮৮,২২,২৭২ টাকা জ্ঞাত আয়ের উৎসের সাথে অসংগতিপূর্ণ সম্পদ অর্জন করায় তাদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ২৭(১) এবং ২৬(২) ধারা তৎসহ দন্ডবিধির ১০৯ ধারায় দুদক সমন্বিত জেলা কার্যালয়, খুলনার (মহানগর) সহকারী পরিচালক বিজন কুমার রায় বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

খুলনা গেজেট / আ হ আ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!