খুলনা, বাংলাদেশ | ৫ ভাদ্র, ১৪২৯ | ২০ আগস্ট, ২০২২

Breaking News

  কুয়াকাটায় ৫ ট্রলারডুবি, ১৬ জেলে নিখোঁজ
  রাজধানীর উত্তরায় গার্ডার দুর্ঘটনা : ক্রেনচালকসহ ১০ জন রিমান্ডে
  বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের দুই নেতার ওপর ছাত্রলীগের হামলার অভিযোগ, ঢাকা মেডিকেলে ভর্তি

শীতে গরম পানির নানা উপকার

গেজেট ডেস্ক

শীতের সময়ে গরম পানির কদর বেড়ে যায়। কেউ গোসলের জন্য গরম পানি ব্যবহার করেন, কেউ পান করার জন্য। শীতের তীব্রতার ভেতরেও নিজেকে যতটা সম্ভব উষ্ণ রাখার প্রচেষ্টার অংশ এই গরম পানির ব্যবহার। শীতে গরম পানি পান করলে তা কি শুধু শরীরই গরম রাখে? এই প্রশ্নের উত্তর হলো, শরীর গরম রাখা ছাড়াও হালকা গরম পানি পান করার আছে আরও অনেক উপকারিতা।

আপনি যদি সকালে উঠে খালি পেটে হালকা গরম পানি পান করেন তবে অনেক সমস্যা থেকে মিলবে সমাধান। খালি পেটে চা বা কফি পান করার বদলে হালকা গরম পানি পান করার উপকারিতা অনেক। কারণ হালকা গরম পানি পান করার কারণে কোনো পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দেবে না। এটি আপনাকে ভেতর থেকে সুস্থ করে তুলবে। চলুন জেনে নেওয়া যাক, এই শীতে হালকা গরম পানি করার আরও কিছু উপকারিতা।

খাবার হজমে সহায়ক

সচেতন থাকার পরেও প্রতিদিন আমরা এমন কিছু খাবার খেয়ে ফেলি যেগুলো আমাদের জন্য উপকারী নয়। তার ভেতরে তেল-মশলাযুক্ত বিভিন্ন খাবারও থাকে। সেসব খেয়ে পেটের সমস্যা দেখা দিতে পারে। তবে আপনি সকালে খালি পেটে হালকা গরম পানি পান করলে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এই অভ্যাস আপনাকে হজমের সমস্যা থেকে মুক্তি দেবে। তাই বলে অতিরিক্ত তেল-মশলাও খাবেন না।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে

সকালে একগ্লাস হালকা গরম পানি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে, এমনটাই বলছে গবেষণা। নিয়মিত পান করলেই পাবেন উপকার। এক্ষেত্রে আরও বেশি কার্যকারিতার জন্য হালকা গরম পানির সঙ্গে লেবুর রস মিশিয়ে নিতে পারেন।

ওজন কমাতে সাহায্য করে

আপনি যদি ওজন কমানোর জন্য চেষ্টা করে থাকেন তবে আপনার জন্য সহায়ক হতে পারে হালকা গরম পানি। এই শীতে নিয়মিত হালকা গরম পানি পান করার অভ্যাস করুন। এটি শরীরে জমে থাকা ফ্যাট কমাতে দারুণভাবে কাজ করে। প্রতিদিন সকালে শরীরচর্চার আগে এক গ্লাস হালকা গরম পানি পান করুন। এতে ওজন কমানো সহজ হবে।

ত্বক ভালো রাখে

ত্বক ভালো রাখতে হালকা গরম পানি পান করার জুড়ি নেই। কারণ এটি আপনার ত্বককে ভেতর থেকে পরিষ্কার করে তুলতে পারে। নিয়মিত হালকা গরম পানি পান করলে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে চোখে পড়ার মতো। তাই প্রতিদিন সকালে উঠে পান করুন হালকা গরম পানি আর পরিবর্তন দেখুন নিজের চোখেই।

কাশি দূর করে

শীতের মৌসুমে কাশির সমস্যা খুব সাধারণ। শীত এলে এই সমস্যা ঘরে ঘরে দেখা যায়। কাশি থেকে মুক্তি পেতে সাহায্য নিতে পারেন হালকা গরম পানির। শুধু কাশিই নয়, সর্দি, গলা ব্যথা ইত্যাদি দূর করতেও কাজ করে এই হালকা গরম পানি। তাই এই শীতে নিজেকে সুস্থ ও সুন্দর রাখতে নিয়মিত পান করুন হালকা গরম পানি।

খুলনা গেজেট/ এস আই




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692