খুলনা, বাংলাদেশ | ৬ কার্তিক, ১৪২৭ | ২২ অক্টোবর, ২০২০

Breaking News

  বিসিবি প্রেসিডেন্টস কাপ ক্রিকেটের ফাইনালে মাহমদুল্লাহ রিয়াদ একাদশ ও নাজমুল হোসেন শান্ত একাদশ
  ব্যারিস্টার রফিক-উল হক ‘সংকটাপন্ন’, আছেন লাইফ সাপোর্টে
  পাকিস্তানের ভিসা পেতে পদদলিত হয়ে ১৫ আফগান নিহত
  নভেম্বরে খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষামন্ত্রীর ইঙ্গিত
  করোনায় দেশে আরও ২৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৫

রোগীর কাছে উড়ে আসবে ডাক্তার (ভিডিও)

গেজেট ডেস্ক

দুর্গম এলাকায় রোগীদের দ্রুত সেবা পৌঁছে দিতে উড়ে যাবে ডাক্তার নিজেই। পরীক্ষামূলক উড্ডয়ন সফল হওয়ায় রোগীর চিকিৎসায় নতুন সম্ভাবনা দেখছেন উদ্যোক্তারা।

ইংল্যান্ডের উত্তর-পশ্চিমাঞ্চলের এক গ্রামে পাহাড় থেকে পড়ে আহত হন ১০ বছরের একটি মেয়ে। তাৎক্ষণিক চিকিৎসা দরকার হয় মেয়েটির। প্রযুক্তিবিদ রিচার্ড ব্রাউনিং এ খবর পান। একটি বিশেষ বৈদ্যুতিক স্যুট গায়ে দিয়ে তিনি ঠিক ৯০ সেকেন্ডে ডাক্তারসহ উঁচু পর্বতের ওপর দিয়ে গন্তব্যে পৌঁছে যান তিনি।

ডয়চে ভেলে জানায়, যুক্তরাজ্যের গ্র্যাভেটি ইন্ডাস্ট্রি নামে একটি প্রযুক্তি কোম্পানির উদ্যোগ পরীক্ষামূলক এ কার্যক্রম পরিচালিত হয়। রিচার্ড ব্রাউনিং হচ্ছেন কোম্পানিটির প্রতিষ্ঠাতা।

গত এক বছর ধরে জিএনএএস নামে আরেকটি কোম্পানির সঙ্গে এ নিয়ে তাদের আলোচনা চলছিল। তারা ডাক্তারদের জন্য আবিষ্কার করেছে একটি জেট স্যুট। এর মাধ্যমে পাহাড়ি বা প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে যাবে চিকিৎসা সেবা। জেট স্যুটটি রোগীর কাছে দ্রুত পৌঁছাতে অনেক কার্যকর। জিএনএএসের পরিচালক হেলিকপ্টার প্যারামেডিক অ্যান্ডি লসন বলেন, ‘এটি জীবন বাঁচাতে সাহায্য করবে।’

তিনি আরও বলেন, ‘এর সম্ভাবনা বিপুল। কাম্ব্রিয়ায় জেট স্যুটের প্রথম ফ্লাইট এটি। যা অনেক জীবন রক্ষা আর যন্ত্রণা লাঘব করতে যাচ্ছে। কাজেই সত্যিই অসাধারণ এক মুহূর্ত এটি।’

যে দুর্গম পথ পাড়ি দিতে ২৫ মিনিট লাগে সেখানে জেট স্যুটে যেতে লেগেছে মাত্র ৯০ সেকেন্ড। খুব শিগগিরই হয়তো জরুরি ডাকে এভাবে প্যারামেডিকরা রোগীর দুয়ারে উড়ে আসবেন বলে বিশেষজ্ঞদের অভিমত।

খুলনা গেজেট / এমএম

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692