খুলনা, বাংলাদেশ | ২১ আষাঢ়, ১৪২৯ | ৫ জুলাই, ২০২২

Breaking News

  কুমিল্লা সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আরফানুল হক রিফাত শপথ নিয়েছেন
  পিকে হালদারকে আরও ১৫ দিনের জেল হেফাজতে পাঠিয়েছেন কলকাতার স্পেশাল সিবিআই কোর্ট-৩
  গত ২৪ ঘণ্টায় বিশ্বে ৭০২ জনের মৃত্যু হয়েছে ও নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ লাখ ২৯ হাজার ৬৬ জন

বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোর দর বাহাদুর

আন্তর্জা‌তিক ডেস্ক

বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোরটি থাকে হিমালয়ের কোল নেপালে। সম্প্রতি এমনটাই জানিয়েছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস। নাম দর বাহাদুর খাপাঙ্গি। উচ্চতা মাত্র ৭৩.৪৩ সেন্টিমিটার বা ২ ফুট ৫ ইঞ্চির সামান্য কম।

১৭ বছর বয়সি দর বাহাদুরের জন্ম ২০০৪ সালের ১৪ নভেম্বর। গত ২২ মার্চ দর বাহাদুরের উচ্চতা মাপা হয়। দেখা যায়, তার উচ্চতা ৭৩.৪৩ সেন্টিমিটার বা ২ ফুট ৪.৯ ইঞ্চি। এরপর তাকেই বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোর হিসেবে ঘোষণা করা হয়। তাকে একটি প্রশংসাপত্রের পাশাপাশি স্মারকও দিয়েছে গিনেস।

স্বীকৃতি পাওয়ায় বেশ খুশি তার ভাই নারা বাহাদুর। তিনি বলেন, ‘আমি অত্যন্ত আনন্দিত যে আমার ছোট ভাই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস থেকে এই স্মারকটি পেয়েছে। আজ আমাদের খুশির দিন।

দর বাহাদুরের হাতে স্মারক তুলে দেন নেপাল টুরিজম বোর্ডের সিইও ধনঞ্জয় রেগমি।

স্কুল শিক্ষার্থী দর বাহাদুর কাঠমান্ডু থেকে প্রায় ১৩০ কিলোমিটার দূরের জেলা সিন্ধুলিতে থাকে। জানা গেছে, জন্মের পর সাত বছর পর্যন্ত স্বাভাবিক মানুষের মতোই বৃদ্ধি হয়েছিল তার। কিন্তু তারপর কোনো এক অজ্ঞাত কারণে উচ্চতা বৃদ্ধি থমকে যায়।

প্রসঙ্গত, এর আগে বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোরের স্বীকৃতিও ছিল নেপালেই। খগেন্দ্র থাপা মাগারের উচ্চতা ছিল ১ ফুট ১.৮ ইঞ্চি। কিন্তু ২০২০ তে ২৭ বছর বয়সে তার মৃত্যু হয়।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692