খুলনা, বাংলাদেশ | ১২ অগ্রহায়ণ, ১৪২৮ | ২৭ নভেম্বর, ২০২১

Breaking News

  করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্ত হওয়া দেশগুলোর সঙ্গে ভ্রমণ নিষেধাজ্ঞা দেয়ার নির্দেশনা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।
  রাজধানীর ওয়ারী থেকে মুমূর্ষু অবস্থায় উদ্ধার হওয়া নবজাতক ঢাকা মেডিকেলে মারা গেছে
  ২৪ ঘণ্টায় করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ৫ লাখ ৬১ হাজার ৭১৯ এবং এ রোগে মৃতের সংখ্যা ছিল ৬ হাজার ২২৮ জন

প্রতাপনগরে টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

সাতক্ষীরার আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নে টেকসই স্থায়ী বেড়িবাঁধ নির্মাণ ও জলবায়ু উদ্বাস্তুদের পূনর্বাসনের দাবিতে মানববন্ধন করেছে উপকূলীয় শিক্ষার্থীরা। মঙ্গলবার (১২ অক্টোবর) সকাল ১০টায় সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এই মানববন্ধনের আয়োজন করা হয়। মানববন্ধনে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের পাশাপাশি পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, দেশ যখন বহির্বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে চলেছে, ঠিক তখনই আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নের বানভাসি মানুষ দীর্ঘ নয় মাস ধরে পানি বন্দি অবস্থায় মানবেতর জীবনযাপন করছে। দীর্ঘ নয় মাস ধরে প্রতাপনগরবাসীর এই ভোগান্তির জন্য দায়ী কে এমন প্রশ্ন রেখে বক্তারা বলেন, যখন আমাদের রাষ্ট্র বিশ্বের বৃহত্তম একটি সেতু পদ্মা সেতু নির্মাণ করতে পারে ও কর্ণফুলী টানেল নির্মাণ করতে পারে, আর সামান্য একটি বেড়িবাঁধ নয় মাসে নির্মাণ করতে পারে না, এর পিছনে কারণ কি? উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে তারা আরো বলেন, স্থানীয় ভেড়িবাঁধ নির্মাণ নিয়ে দুর্নীতির মাধ্যমে একটি সিন্ডিকেট কাজ করে। এই সিন্ডিকেটকে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করলে উপকূলের মানুষের দুর্ভোগ লাঘব হবে না ।

মানববন্ধনে বক্তারা আরো বলেন, বিগত ২০২০ সালের ২০মে সাতক্ষীরায় জেলায় উপকূলীয় অঞ্চল আশাশুনির প্রতাপনগরে ঘূর্ণিঝড় আম্ফান আঘাত হানে। উপকূলের বিভিন্ন এলাকায় ভেঙে হাজার হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়ে। ঘরবাড়ি,কৃষি ফসল, মৎস্য ঘের, গবাদি পশু,ব্যাপক ক্ষতি হয়। সমগ্র প্রতাপনগর ধ্বংসস্তুপে পরিনত হয়। দীর্ঘ বাঁধ নির্মাণ না হওয়ায় লোকালয়ে খাল উঠে বসতবাড়ি নদীগভে হারিয়ে যায়। বহু পরিবার উদ্বাস্তু হয়ে বাঁধের উপর বসবাস করছে। তাদের উল্ল্যেখযোগ্য কোন সরকারি সহায়তা বা ক্ষতিপূরণ দেওয়া হয়নি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হুজাইফা আল- আমিনের সঞ্চালনায় বক্তারা আরো বলেন, বাংলাদেশ উন্নায়নের মহাসড়কে পরিনত হয়েছে। দেশে কোটি কোটি টাকার প্রজেক্ট হচ্ছে কিন্তু উপকূলের মানুষের জন্য স্থায়ী একটি বাঁধ হচ্ছে না। শতশত মানুষ নদীর জোয়ার বসতভিটা হারিয়ে খোলা আকাশের নিচে মানবতার জীবন যাপন করছে। পানি উন্নয়ন বোর্ডের গাফিলাতিতে বানভাসি মানুষ লোনা পানি মুক্তো হতে পারেনি। বক্তারা দ্রুত পানি মুক্তো ও টেকসই ভেড়ি বাঁধ নির্মাণের জন্য মাননীয় প্রধানমন্ত্রী, সরকারের উদ্ধতন কর্মকর্তা, জেলা প্রশাসক ও পানি উন্নয়ন বোর্ডের হস্তক্ষেপ কামনা করেন।

মানববন্ধনে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন,সাতক্ষীরা প্রেস ক্লাবের সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সন্তান মোহাম্মদ আলী সুজন, দৈনিক আমার সংবাদের জেলা প্রতিনিধি সিনিয়র সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা কাজী নাছির উদ্দীন, দৈনিক দৃষ্টিপাত স্টাফ রিপোর্টার মীর আবু বাক্কার, দৃষ্টিপাত সাংবাদিক মাসুম বিল্লাহ, যুব ইউনিয়ন জেলার আহবায়ক জামসেদ হাসান জিকু, বাংলাদেশ দূতাবাস কাতার এর সাবেক আইন কর্মকর্তা নাজমুল ইসলাম, সাতক্ষীরা জর্জ কোটের আইনজীবী এড আসাদুল্লাহ আসাদ। শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন, হিজবুল্লাহ শরিফ, নাসির মাহমুদ, মিয়ারাজ হোসেন। এসময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692