খুলনা, বাংলাদেশ | ২০ মাঘ, ১৪২৯ | ৩ ফেব্রুয়ারি, ২০২৩

Breaking News

  বিশ্বজুড়ে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১ হাজার ৩০০ জন, আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৭ হাজার ১০৪ জন
  আইএমএফের ঋণের ৪৭৬ মিলিয়ন ডলারের প্রথম কিস্তি পেয়েছে বাংলাদেশ

পায়ে ঝি ঝি ধরলে ছাড়াবেন যেভাবে

গেজেট ডেস্ক

‘প্যারেসথেসিয়া’ বললে যদিও চিনবেন না তবে এই সমস্যায় আপনি প্রায়ই পড়ে থাকেন। হাতে, পায়ে, বাহুতে, কখনো কখনো ঘাড়েও হতে পারে। ঝিম ধরা এক ধরনের অনুভূতি। সহজ ভাষায় আমরা যাকে ‘ঝি ঝি ধরা’ নামে চিনি। হঠাৎ হঠাৎই এমন ঝি ঝি ধরলে কী করতে হবে তা যেন ঠিক বুঝে উঠতে পারি না।

ঝি ঝি ধরলে আসলে কী করতে হয়? অনেক সময় না বুঝে ভালো করতে গেলে উল্টো মন্দ হতে পারে। তাই ঝি ঝি ধরার সমস্যায় পড়লে পদক্ষেপ নিতে হবে বুঝে-শুনে। একটানা বসে থাকার পরে হঠাৎ উঠতে গেলে পায়ে এই ঝি ঝি ধরার অনুভূতি হতে পারে। মাঝে মাঝে এমন হলে সমস্যা নেই। কিন্তু এভাবে যদি প্রায়ই হতে থাকে, তবে সতর্ক হোন। প্রয়োজন মনে হলে চিকিৎসকের পরামর্শ নিন। আজ চলুন জেনে নেওয়া যাক, পায়ে ঝি ঝি ধরলে করণীয়-

হাঁটাচলা করুন

ঝি ঝি ধরার পর সাবধানে উঠে খানিকটা হাঁটাচলা করলে এই সমস্যা চলে যায়। কারণ হাঁটলে শরীরে রক্তপ্রবাহ বাড়ে। তাই পায়ের উপর পা তুলে বসে থাকা অবস্থায় ঝি ঝি ধরলে তখনই উঠে হাঁটাচলা করুন। এতে রক্তপ্রবাহ স্বাভাবিক হয়ে ঝি ঝি ধরার সমস্যা চলে যাবে।

আঙুল উপর-নিচ করুন

পায়ে ঝি ঝি ধরলে পায়ের আঙুলগুলোকে খানিকটা নাড়াচাড়া করলে সুফল পাবেন। ঝি ঝি ধরলে পায়ের আঙুল উপর-নিচ করুন। এতে উপকার পাবেন। এভাবে আঙুল নাড়াচাড়া করলে রক্তপ্রবাহ স্বাভাবিক হবে এবং পায়ের অসাড় অবস্থা কেটে যাবে।

বুড়ো আঙুল চেপে ধরুন

এটি একটি কার্যকরী সমাধান। যখন পায়ে ঝি ঝি ধরবে তখনই পায়ের বুড়ো আঙুল চেপে ধরুন। দুই আঙুল দিয়ে অনেকটা চিমটির মতো করে চেপে ধরবেন। এতে ধীরে ধীরে ঝি ঝি ধরার সমস্যা দূর হয়ে যাবে।

নড়চড়া করুন

অনেক সময় বসে থাকার ভঙ্গির কারণেও ঝি ঝি ধরতে পারে। তাই ঝি ঝি ধরলে তড়িঘড়ি না করে আগে খেয়াল করুন ঠিক কী কারণে এমনটা হচ্ছে। যদি আপনার বসে থাকার ভঙ্গির কারণে ঝি ঝি ধরে তবে উঠে দাঁড়ান এবং নড়াচড়া করুন। কিছুটা হাঁটতে পারেন অথবা শরীর এদিক-ওদিক দোলাতে পারেন।

খুলনা গেজেট/ এসজেড




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!