খুলনা, বাংলাদেশ | ২৫ বৈশাখ, ১৪২৮ | ৮ মে, ২০২১

Breaking News

  খালেদা জিয়ার বিষয়ে আজকের মধ্যেই মতামত দেওয়া হবে : আইনমন্ত্রী
  নাটোরের বাগাতিপাড়ায় স্বামী-স্ত্রীর রক্তাক্ত মরদেহ উদ্ধার

তুরস্কে কৃষি জমি খেয়ে ফেলছে শত শত গর্ত

আন্তর্জাতিক ডেস্ক

ওপর থেকে দেখলে মনে হবে তুরস্কের কনিয়া রাজ্যে বিস্তৃর্ণ কৃষি জমি খেয়ে ফেলছে শত শত গর্ত। মাঠের এ গর্তগুলো আপাতদৃষ্টে প্রাকৃতিক মনে হলেও এর জন্য দায়ী কিন্তু কৃষকরাই।

কৃষকরা সেচের জন্য ভূঅভ্যন্তরের পানি দেদার ওঠাতে থাকে। সেটা আবার ফসলের জমির পাশে বড় গর্ত করে জমিয়েও রাখে। আর এ কারণেই হুটহাট জমির মধ্যে দেখা দিচ্ছে ভূমিধস। গভীর কুয়োর মত গর্তগুলো এখন রীতিমত মৃত্যুফাঁদ।

কনিয়া রাজ্যকে বলা হয় পাউরুটির রাজ্য। কারণ এখানে গমের চাষ খুব বেশি হয়। যতদূর চোখ যায় শুধু গম ক্ষেতই চোখে পড়ে। তবে দিন দিন খরার প্রকোপ বাড়ায় কৃষকরা পানি ব্যবস্থাপনার জন্য ভূমির ভেতরকার পানি তুলে চলেছে। এতেই হুমকির মুখে পড়ছে জমির তলার ভিত। গত ১০-১৫ বছরে অবস্থার অবনতি ঘটেছে বেশি।

১০ মিটার চওড়া ও ১৫০ মিটার গভীর গর্তগুলো নিচের দিকে বেশি চওড়া হওয়ায় সহজে এগুলো ভরাট করাও সম্ভব নয়। ওপরে মাটি দিলেও নিচের দিকে ধসে যেতে থাকে। গতবছর যেখানে সাড়ে ৩শ’ সিংকহোলছিল এবছর সেখানে সাড়ে ৬’শর বেশি গর্ত তৈরি হয়েছে। মাঠের যেখানে গর্ত রয়েছে সেখানে বড় ডালপালা বা গুড়ি দিয়ে আপাতত ব্যারিকেড দেওয়া হয়েছে যাতে রাতের আঁধারে কোনও চাষী বা গবাদিশু বেমক্কা প্রাণ না হারায়।

 

খুলনা গেজেট/এমএইচবি







খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692