খুলনা, বাংলাদেশ | ১ আশ্বিন, ১৪২৮ | ১৬ সেপ্টেম্বর, ২০২১

Breaking News

  ডেঙ্গুতে আরও ২৩৪ জন হাসপাতালে ভর্তি ; ঢাকায় ১৮২
  ইভ্যালির প্রতিষ্ঠাতা রাসেল ও চেয়ারম্যান নাসরিন গ্রেপ্তার, ২১ অক্টোবরের মধ্যে মামলার প্রতিবেদন দেওয়ার নির্দেশ আদালতের

ছেলেদের ত্বক পরিষ্কার রাখবেন যেভাবে

গেজেট ডেস্ক

স্বাভাবিক ভাবেই ছেলেরা ত্বকের প্রতি যত্নশীল হন না। ফলে নানা কারণেই ছেলেদের ত্বকে সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে দাগ, ব্ল্যাকহেডস, ব্রণ বা অতিরিক্ত তেলতেলে ভাব দেখা যায়। তবে নিত্যদিনের খাদ্যাভ্যাস ও জীবনধারায় সামান্য পরিবর্তন এনে ছেলেরাও ত্বক পরিষ্কার রাখতে পারেন-

মুখ ভাল করে ধুয়ে নেওয়া

প্রতিদিন কমপক্ষে দুইবার মুখ পরিষ্কার করুন। ত্বকে জমে থাকা ময়লা, মৃত কোষ এবং অতিরিক্ত তেল যা ত্বকে সমস্যার সৃষ্টি করতে পারে সেগুলো পরিষ্কার করার এটি উল্লেখযোগ্য উপায়। এতে আপনার ত্বক সতেজ ও পরিষ্কার রাখার পাশাপাশি মৃত ত্বকের কোষ থেকে মুক্তি পেতেও সাহায্য করে।

এক্সফলিয়েশন

প্রত্যেক ছেলের সপ্তাহে দুই থেকে তিনবার এক্সফলিয়েট করা উচিত। এতে ত্বক মসৃণ হয়। এবং ত্বককে পরিষ্কার দেখানোর জন্য ওপরের দিকের মৃত কোষ সরাতে সাহায্য করে। এছাড়া লুকিয়ে থাকা চুল পরিষ্কার করতেও সাহায্য করে। তবে খুব শক্ত স্ক্রাব বা ব্রাশ দিয়ে অতিরিক্ত এক্সফলিয়েট করবেন না। প্রতিদিন এক্সফলিয়েট করলেও চুলকানি বা জ্বালা হতে পারে।

সূর্যের এক্সপোজার থেকে সুরক্ষা

ছেলে ও মেয়ে উভয়ের জন্যই এটি বিশেষ প্রয়োজন। ত্বকের ক্যানসার প্রতিরোধে এবং ত্বকের বার্ধক্যজনিত লক্ষণ যেমন কালচে দাগ কমাতে ৩০-এর বেশি এসপিএফ-এর সানস্ক্রিন ব্যবহার করুন।

স্কিন কেয়ার রুটিন

ছেলেদের একটি কাস্টম স্কিন কেয়ার রুটিন অনুসরণ করা উচিত। এটি স্বাস্থ্যকর ত্বক রাখতে সাহায্য করবে। একটা সঠিক রুটিন ত্বককে সুরক্ষিত ও পরিষ্কার রাখে। দৈনন্দিন রুটিনে স্কিন কেয়ার প্রোডাক্টও ব্যবহার করতে পারেন। এতে ত্বকে ভিটামিন সি বা অ্যান্টিঅক্সিডেন্টের যোগান দেয়। একটি সিরাম, একটি সানস্ক্রিন, একটি স্মুথ ক্লিনজার, একটি রেটিনল এবং একটি চোখের ক্রিম এই রুটিনের মধ্যে রাখা যেতে পারে।

সঠিক খাবার

পরিষ্কার ত্বক পেতে সঠিক মাত্রায় শর্করা খাবার খাওয়া উচিত। রক্তে শর্করার মাত্রা বাড়লে শরীর আরও ইনসুলিন নিঃসরণ করে। শরীরে ইনসুলিনের মাত্রা যত বাড়ে তত তেলতেলে ভাব বাড়ে। যা পক্ষান্তরে ব্রণের ঝুঁকি বাড়ায়।

ময়েশ্চারাইজিং

ময়েশ্চারাইজিং প্রতিটি পুরুষের স্কিন কেয়ার রুটিনের নিয়মিত অংশ হওয়া উচিত। কখনও কখনও পরিষ্কার করা বা শেভ করার ফলে ত্বক শুকিয়ে যেতে পারে। তাই ত্বককে সুস্থ এবং ভাল রাখার জন্য হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরিয়ে আনা খুব জরুরি।

স্ক্রাবিং

প্রতিদিন আপনার ত্বক পরিষ্কার করুন। স্ক্রাবিং স্কিন কেয়ার রুটিনের একটি অপরিহার্য অংশ। এটি ত্বকের ছিদ্র খুলতে সাহায্য করে এবং ত্বকের ময়লা দূর করে। এটি ব্ল্যাক আর হোয়াইটহেডস দূর করতেও সাহায্য করে।

খুলনা গেজেট/ টি আই




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692