খুলনা, বাংলাদেশ | ৫ জ্যৈষ্ঠ, ১৪২৯ | ১৯ মে, ২০২২

Breaking News

  ২২ মে পর্যন্ত বাড়ানো হলো সরকারি-বেসরকারি হজযাত্রী নিবন্ধনের সময়
  সংসদের বাজেট অধিবেশন বসছে ৫ জুন

খুলনা মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে তৈরী হচ্ছে দক্ষ জনশক্তি

একরামুল হোসেন লিপু

খানজাহান আলী থানার তেলিগাতী কুয়েত রোডে অবস্থিত খুলনা মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো’র আওতাধীন দুই একর জায়গার উপর প্রশিক্ষণ কেন্দ্রটি অবস্থিত। ৮৫ জন জনবল দ্বারা প্রতিষ্ঠানটি পরিচালিত হচ্ছে।

প্রতিবছর কেন্দ্রটিতে প্রশিক্ষণ প্রদানের সক্ষমতা রয়েছে ২ হাজার জন। প্রতিষ্ঠানটির বর্তমান অধ্যক্ষ মোঃ রিয়াজ শরীফ অত্যন্ত দক্ষতা, যোগ্যতা, সততা এবং নিষ্ঠার সাথে প্রশিক্ষণ কেন্দ্রটি সুন্দরভাবে পরিচালনা করছেন।

দক্ষ জনশক্তি তৈরিতে প্রশিক্ষণ কেন্দ্রটি অসামান্য অবদান রাখছে। প্রতিষ্ঠার ১ বছর পর ২০০৮ সাল থেকে প্রতিষ্ঠানটিতে প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়। শুরু থেকে এ পর্যন্ত বিভিন্ন ট্রেডে ৬ হাজার ৬১৩ জন প্রশিক্ষণার্থী ভর্তি হওয়ার সুযোগ পেয়েছে। এরমধ্যে সফলভাবে প্রশিক্ষণ সমাপ্ত করে উত্তীর্ণ হয়েছেন ৬ হাজার ৩৯৪ জন। প্রশিক্ষণ শেষে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে ৪ হাজার ৩৬০ জনের।

কেন্দ্রটিতে বর্তমানে ৮ টি ট্রেডে ২৬৯ জন প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ গ্রহণ করছেন। এদের মধ্যে এসএসসি (ভোকেশনাল) ২ বছর মেয়াদী। ইলেকট্রনিক্স ও অটোক্যাড ট্রেডে ২০২২ সালের পরীক্ষার্থী ৫২ জন, একই ট্রেডে ২০২৩ সালের পরীক্ষার্থী ২১ জন। এক বছর মেয়াদী আইটি সাপোর্ট টেকনিশিয়ান ট্রেডে ২৫ জন, সুইং মেশিন অপারেশন ট্রেডে ২০ জন, মোটর ড্রাইভিং উইথ বেসিক মেইনটেন্যান্স (SEIP) ট্রেডে ৪০ জন, ড্রাইভিং উইথ অটোমেকানিক্স (দেশ বিদেশে কর্মসংস্থানের জন্য ড্রাইভিং) ট্রেডে ৪০ জন, ফুড প্রসেসিং ট্রেডে ৬০ জন, একমাস ব্যাপী প্রশিক্ষণ কোর্সে হাউসকিপিং ট্রেডে ১১জন প্রশিক্ষণার্থী প্রশিক্ষণরত আছেন।

এছাড়াও প্রশিক্ষণ কেন্দ্রটিতে ৬ মাস, ৪ মাস ১ মাস এবং ৩ দিন মেয়াদী বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্রদান করে থাকে। এ সকল ট্রেডে ভর্তির যোগ্যতা অষ্টম শ্রেণী, বয়স ১৮ থেকে ৩৫ এর মধ্যে হতে হবে। ৬ মাস মেয়াদী ট্রেডে দুই সেশনের। ১ম সেশন জানুয়ারী টু জুন এবং ২য় সেশন জুলাই টু ডিসেম্বর। প্রত্যেক ট্রেডে আসন সংখ্যা ৪০ জন।

কম্পিউটার ট্রেডঃ ৬ মাস মেয়াদী এ কোর্সে কম্পিউটার এ্যাপ্লিকেশন উইথ এমএস অফিস, নেটওয়ার্কিং এন্ড হার্ডওয়ার মেইনটেন্যান্স বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

ফ্রুট এন্ড ফুড প্রসেসিং ট্রেডঃ এ ট্রেডে কোর্সের মেয়াদ ৬ মাস। ফ্রুট এন্ড ফুড প্রসেসিং অ্যান্ড প্রিজারভেশন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

ব্লক বাটিক ট্রেডঃ এ ট্রেডে ডাইং প্রিন্টিং এন্ড ব্লক বাটিক প্রশিক্ষণ দেওয়া হয়।

অটোক্যাড ট্রেডঃ এ ট্রেডে আর্কিটেকচারাল ড্রাফটিং উইথ ক্যাট প্রশিক্ষণ দেওয়া হয়।

ইলেকট্রনিক্স ট্রেডঃ ৬ মাস মেয়াদী এ কোর্সে ব্যবহারিক নিরাপত্তা ব্যবস্থা অবহিত করণ, ইকুপমেন্ট পরিচিতি, টেলিভিশনের ত্রুটি শনাক্ত কারণ ও তার প্রতিকার, গৃহস্থালিতে বিভিন্ন ইলেকট্রনিক্স ও ইলেক্ট্রিক্যাল যন্ত্রের ব্যবহার সংরক্ষণসহ আরো অনেক বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

গার্মেন্টস ট্রেডঃ ৬ মাস মেয়দী এ কোর্সে ইন্ডাস্ট্রিয়াল ড্রেস মেকিং এ্যান্ড এ্যাম্বডারি) প্রশিক্ষণ দেওয়া হয়।

বিউটিফিকেশন ট্রেডঃ ৬ মাস মেয়াদী এ ট্রেডে প্রশিক্ষণার্থীদের ভ্রু প্লাক, ফেসিয়াল, হেয়ার কাটিং, হেয়ার স্পা, হেয়ার রিভোডিং, মেনি কিউর, পেডি কিউর, বউ সাজ পার্টি সাজ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

হাউস কিপিং ট্রেডঃ ১মাস ব্যাপী এ কোর্সে বিদেশ গমনেচ্ছুক মহিলা গৃহকর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয়।

প্রাক-বহির্গমন ট্রেডঃ ৩ দিনব্যাপী এ কোর্সে অভিবাসী কর্মীর অধিকার, স্বাস্থ্য সুরক্ষা, যথাযথ ব্যাংকিং চ্যানেলে রেমিটেন্স প্রেরণ, বিদেশে যাবার পূর্বে করণীয়, বিদেশে অবস্থানকালে করণীয় ও বর্জনীয়, গন্তব্য দেশের ভাষা আইন কানুন ও বেসিক ইংরেজি ভাষা সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়।

মোটর ড্রাইভিং উইথ বেসিক মেইটেন্যান্স ট্রেডঃ ৪ মাস মেয়াদী এ কোর্সে ড্রাইভিং এর উপর প্রশিক্ষণ দেওয়া হয়।

খুলনা গেজেট/ এস আই

 

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692