খুলনা, বাংলাদেশ | ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪

Breaking News

  যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি, খুলনায় ৪১.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে
  চুয়াডাঙ্গা ও পাবনায় হিট স্ট্রোকে ২ জনের মৃত্যু
  দাবদহের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ৫ দিন, খুলবে ২৮ এপ্রিল

খুলনায় ৮ হাজার মোটর শ্রমিকের মানবেতর জীবন

নিজস্ব প্রতিবেদক

২২ জুন থেকে গণপরিবহন বন্ধ। গাড়ীর চাকা না ঘুরলে আয় বন্ধ থাকে শ্রমিকদের। দীর্ঘদিন পরিবহন বন্ধ থাকায় মানবেতর জীবন যাপন করতে হচ্ছে খুলনা বিভাগীয় মোটর শ্রমিক ইউনিয়নের আট হাজার সদস্যকে।

করোনা ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণ রোধে খুলনা জেলা প্রশাসন লকডাউনের ঘোষণা দেয়। এর সাথে জুড়ে দেওয়া হয় কতিপয় বিধি নিষেধ। গণপরিবহন এর আওতাভুক্ত হওয়ায় এ সংগঠনের আট হাজার শ্রমিকের আয় একেবারে বন্ধ হয়ে যায়। আর কত দিন বসে থাকতে হবে তার কোন নির্দিষ্ট কোন সময় নেই। এক অনিশ্চয়তার মধ্যে দিন কাটাতে হচ্ছে এ সংগঠনের সদস্যদেরকে।

খুলনা টু পাইকগাছা রুটের ড্রাইভার মোঃ মোশারেফ জানান, আমাদের গাড়ী বন্ধ। গাড়ী বন্ধ থাকায় কর্মও বন্ধ। এ পর্যন্ত সরকারি কোন সহযোগিতা পাইনি। শ্রমিক সংগঠন থেকে কোন সহযোগিতা দেয়নি। সংসারের সদস্য পাঁচ জন। সদস্যদের নিয়ে বিপদের মধ্যে রয়েছেন তিনি। লকডাউনের সময় সংসার চালাতে গিয়ে তিনি বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়েছেন। ঋণের টাকা শোধ করতে গিয়ে রীতিমতো হিমশিম খাচ্ছেন। ছেলে মেয়েদের লেখাপড়া বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে। ২৩ বছরের কর্মজীবনে তিনি এ রকম কঠিন বাস্তবতার সম্মুখীন হননি বলে জানিয়েছেন।

খুলনা টু মোংলা রুটের কাউন্টারের শ্রমিক মোঃ আলমগীর জানান, কাজ বন্ধ। কিন্তু পেট তো বন্ধ নেই। চার সদস্য নিয়ে তার পরিবার। ধার দেনা করে জীবন চলে না। দুঃসময়ে শ্রমিকের পাশে সরকারের সহযোগিতার হাত বাড়ানো উচিত। পরিবহন সেক্টরের চাকা সচল রাখার জন্য সরকারের প্রতি আহবান জানিয়েছেন তিনি।

খুলনা গেজেট/কেএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!