খুলনা, বাংলাদেশ | ২৯ শ্রাবণ, ১৪২৯ | ১৩ আগস্ট, ২০২২

Breaking News

  কুষ্টিয়ার ভেড়ামারায় ফিলিং স্টেশনে আগুন, নিহত ২
  শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিনের বিষয়টি ভাবা হচ্ছে : শিক্ষামন্ত্রী
  করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২১৮
  নারায়ণগঞ্জের ফতুল্লায় চালককে ছুরিকাঘাতে হত্যার পর ব্যাটারিচালিত অটোরিকশা ছিনতাই

খুলনায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম

এম সাইফুল ইসলাম

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম একাধিকবার খুলনা সফর করেছেন। তিনি জিরো পয়েন্টের কাছে মোহাম্মাদনগরে এবং দৌলতপুর বিএল কলেজে এসেছেন।

বিএল কলেজে তাকে সম্মাননা জানানো হয়। সাহিত্যিক সাংবাদিক ডাঃ আবুল কাশেম তার জীবদ্দশায় তার স্মৃতিচারণ করতে যেয়ে বলেছেন, ১৯৬২ সালে জাতীয় কবির জন্মবার্ষিকীর এক অনুষ্ঠানে খুলনা এসেছিলেন। ১৯৬২ সালের কথা। তিনি দৌলতপুরে ডাঃ আবুল কাশেমের বাসায় উঠেন। কলকাতা থেকে ট্রেনে এসে গোয়ালন্দ মেইলে ফরিদপুর-ঢাকায় যেতেন। কখনও পল্লীকবি জসিম উদ্দিন আবার কখনও কবি বন্দে আলী মিয়া তার সফর সঙ্গী হতেন। প্রজা সম্মেলনে গান গাইতেন, ভাষণও দিতেন। ১৯৩৭ সালে বঙ্গীয় ব্যবস্থাপনা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। এ সময় তিনি যশোর, কুষ্টিয়া, ফরিদপুর ও সিরাজগঞ্জ সভা সমিতিতে ভাষণ দিয়েছেন। ১৯২৬ সালে ডাঃ আবুল কাশেম বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে খুলনায় আসার প্রস্তাব দেন। তিনি তাতে রাজি হন। ওই সময়ে বিএল কলেজের নাম ছিল দৌলতপুর হিন্দু একাডেমি।

বঙ্কু বিহারী ভট্টাচার্য তখন কলেজের অধ্যক্ষ। বিএল কলেজে কবিকে সম্মাননা জানানো হয়, তিনি কবিতা পাঠ করেছিলেন। ১৯২৬ সালে ৯ অক্টোবর কবি এক চিঠিতে উল্লেখ করেন, ‘আমি যশোর ও খুলনা ঘুরে আজ সকালে ফিরেছি।

খুলনা শহরতলীর জিরোপয়েন্টের মোহাম্মাদনগরে তিনি একবার এসেছিলেন। এই জিরোপয়েন্টের নতুন নামকরণ নজরুলনগর।

সড়ক ও জনপথ বিভাগ পীর খানজাহান আলী (র) সেতু থেকে আটরা পর্যন্ত আট কিলোমিটার সড়কের নামকরণ করা হয়েছে কাজী নজরুল ইসলামের নামানুসারে। কেসিসি কেডিএ এভিনিউয়ের নাম কাজী নজরুল ইসলাম এভিনিউ নামকরণের প্রস্তাব পাঠিয়েছে স্থানীয় সরকার মন্ত্রনালয়ে।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692