খুলনা, বাংলাদেশ | ২৫ বৈশাখ, ১৪২৮ | ৮ মে, ২০২১

Breaking News

  খালেদা জিয়ার বিষয়ে আজকের মধ্যেই মতামত দেওয়া হবে : আইনমন্ত্রী
  নাটোরের বাগাতিপাড়ায় স্বামী-স্ত্রীর রক্তাক্ত মরদেহ উদ্ধার

খুলনায় করোনা আক্রান্তদের চিকিৎসা ও মানবিক সহায়তায় ডিজিটাল সেবার উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

কোভিড-১৯ আক্রান্ত নাগরিকদের ডিজিটাল ব্যবস্থাপনার মাধ্যমে যথাযথ চিকিৎসাসেবা ও সাপোর্ট এবং তাদের পরিবারের চাহিদা ও প্রায়োজনে মানবিক সহায়তা নিশ্চিত করার লক্ষ্যে খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে ‘ÔHome to Home Assistance to COVID-19 Patients through Digital System’ কার্যক্রমের উদ্বোধন আজ (সোমবার) বিকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। খুলনা-২ আসনের সংসদ সদস্য সেখ সালাহউদ্দিন জুয়েল জুম অ্যাপের মাধ্যমে সংযুক্ত হয়ে এর উদ্বোধন করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

প্রধান অতিথি সিটি মেয়র বলেন, মহামারী চলাকালীন যতদিন প্রয়োজন ততদিন এ কার্যক্রমের মাধ্যমে নাগরিকদের ঘরে বসে চিকিৎসাসেবা নিশ্চিত করা হবে। সাহসিকতার সাথে কোভিড-১৯ মহামারী মোকাবেলা করতে হবে। অল্প বয়সী তরুণদের মাধ্যরাতে যত্রতত্র চলাফেরা এবং মোটর সাইকেলে দুইজন অথবা অতিরিক্ত যাত্রীদের চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

এই উদ্যোগের মাধ্যমে মোবাইল ফোন, অ্যাপস, ইমেইল ও ওয়েবসাইটভিত্তিক সহায়তা কার্যক্রমের আওতায় ডিজিটাল রেজিস্ট্রেশনের ভিত্তিতে যেসকল জরুরি সেবা প্রদান করা হবে তা হলো: কোভিড-১৯ আক্রান্ত রোগীদের সার্বিক তত্ত্বাবধান, প্রয়োজনে টেলিমেডিসিন অথবা সরাসরি মেডিকেল টিমের মাধ্যমে প্রয়োজনীয় চিকিৎসাসেবা নিশ্চিত করা। প্রয়োজনে হাসপাতালে স্থানান্তরের জন্য রোগীদের লজিস্টিক সাপোর্ট হিসেবে অ্যাম্বুলেন্স ও ট্রান্সপোর্ট সেবা নিশ্চিত করা। তাদের পরিবারের সার্বিক খোঁজখবর নেওয়া ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় মানবিক সহায়তা প্রদানের ব্যবস্থা করা। ডিজিটাল সিস্টেমের মাধ্যমে রোগীদের সার্বিক তত্ত্বাবধন করা এবং সম্পূর্ণ কার্যক্রম যথাযথ মনিটর করা। কোভিড-১৯ এ মারা যাওয়া ব্যক্তির দাফন অথবা সৎকারের জন্য প্রয়োজনে লজিস্টিক সাপোর্টের ব্যবস্থা করা। এছাড়া ডিজিটাল ডাটাবেজের মাধ্যমে কোভিড-১৯ পজিটিভ রোগীগের ট্র্যাক করা।

কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তি ঘরে বসে চিকিৎসাসেবা ও অন্যান্য মানবিক সহায়তা পেতে নিম্নলিখিত মোবাইল নম্বরসমূহে শুধু এসএমএস এর মাধ্যমে নাম, ঠিকানা ও সমস্যা সংক্রান্ত খুদে বার্তা প্রেরণ করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারবেন। নম্বরগুলো হলোঃ ০১৭৯৪-৭০১৫৫৫, ০১৭৯৪-৬১১৫৫৫, ০১৭০৯-৩১৯৭৬৯ এবং ০১৭৩০-৩২৪৭৯৭। এছাড়াও [email protected] ই-মেইলে সংশ্লিষ্ট তথ্য প্রেরণ করেও নিবন্ধনকরা যাবে। এছাড়া গুগল প্লে-স্টোর হতে https://play.google.com/store/apps/details?id=com.future.it.park.doctorapp অ্যাপস ডাউনলোড করে রেজিস্ট্রেশন করা যাবে।

খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনলাইনে বিশেষ অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার মোঃ ইসমাইল হোসেন এবং জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ। উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডাঃ এটিএম মঞ্জুর মোর্শেদ, পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান, সিভিল সার্জন ডাঃ নিয়াজ মোহাম্মদ, খুলনা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডাঃ মোঃ মেহেদী নেওয়াজ, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম জাহিদ হোসেন, সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সি মোঃ মাহবুব আলম সোহাগ প্রমুখ বক্তৃতা করেন। এসময় সরকারি কর্মকর্তা, করোনাভাইরাস প্রতিরোধ কমিটির সদস্য, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ারকর্মীরা উপস্থিত ছিলেন।

খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে ডিজিটাল ডাটাবেজের মাধ্যমে কোভিডে আক্রান্ত নিম্নবিত্ত ও মধ্যবিত্ত পরিবারকে মানবিক সহায়তা, চিকিৎসা ও খাদ্যসামগ্রী বিতরণ করা হচ্ছে।তথ্যবিবরণী।

খুলনা গেজেট/কেএম




আরও সংবাদ




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692