খুলনা, বাংলাদেশ | ৮ শ্রাবণ, ১৪৩১ | ২৩ জুলাই, ২০২৪

Breaking News

  কোটা নিয়ে আপিল বিভাগে শুনানি রোববার; বিশেষ চেম্বার আদালতের আদেশ
  রাজধানীর মিরপুর ১০ নম্বরে পুলিশ বক্সে আগুন দি‌য়ে‌ছে বি‌ক্ষোভকারীরা

খাতা পুনঃনিরীক্ষা: এসএসসির ২০৩ জনের ফল পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক, যশোর

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণের ফলাফল প্রকাশ করেছে যশোর শিক্ষাবোর্ড। মঙ্গলবার দুপুরে দেশের সব শিক্ষাবোর্ডের পুনঃনিরীক্ষণের ফলাফল প্রকাশ হয়েছে।

যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক বিশ^াস শাহিন আহম্মেদের দেওয়া তথ্যানুসারে এবছর যশোরে এসএসসির ফলাফল পরিবর্তন হয়েছে দুশ’ তিন জনের। এরমধ্যে এফ গ্রেড থেকে পাশ করেছে ৪২ শিক্ষার্থী। আর এফ থেকে জিপিএ ৫ পেয়েছে ৮ জন। এ গ্রেড থেকে জিপিএ ৫ পেয়েছে ৯৬ জন। এ মাইনাস থেকে জিপিএ ৫ পেয়েছে ৯ জন। বি গ্রেড থেকে জিপিএ ৫ পেয়েছে ২ জন। এছাড়া, এ মাইনাস থেকে ৩১ জন এ, বি থেকে ১১ জন এ মাইনাস, বি থেকে ৩ জন এ, সি থেকে ৪ জন বি, সি থেকে একজন এ মাইনাস, সি থেকে ২ জন এ, ডি থেকে ২ জন সি, এফ থেকে ২০ জন ডি, এফ থেকে ৯ জন সি, এফ থেকে ১ জন বি, এফ থেকে ২ জন এ মাইনাস এবং এফ থেকে ২ জন এ গ্রেড পেয়েছে।
গত ১২ মে প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফল কাঙ্খিত না হওয়ায় পুনঃনিরীক্ষণের আবেদন বা খাতা চ্যালেঞ্জ করার সুযোগ দেয় শিক্ষাবোর্ডগুলো। গত ১৩ মে থেকে এ কার্যক্রম চলে ১৯ মে পর্যন্ত। পুনঃনিরীক্ষণে যাদের ফল পরিবর্তন হবে তাদের কলেজে ভর্তির সংশোধনের সুযোগ দেওয়া হবে। তার পরিবর্তিত ফল অনুযায়ী তারা কলেজ ভর্তির সুযোগ পাবে বলে জানিয়েছেন বোর্ড সংশ্লিষ্টরা।

শিক্ষাবোর্ডের কর্মকর্তারা জানান, পুনঃনিরীক্ষণ করলে একজন শিক্ষার্থীর খাতা পুনরায় মূল্যায়ন করা হয় না। পুনঃনিরীক্ষণের আবেদন হওয়া উত্তরপত্রের ৪টি দিক দেখা হয়। এগুলো হলো, উত্তরপত্রের সব প্রশ্নের সঠিকভাবে নম্বর দেওয়া হয়েছে কি না, প্রাপ্ত নম্বর গণনা ঠিক রয়েছে কি না, প্রাপ্ত নম্বর ওএমআর শিটে উঠানো হয়েছে কি না এবং প্রাপ্ত নম্বর অনুযায়ী ওএমআর শিটের বৃত্ত ভরাট করা হয়েছে কি না। এসব পরীক্ষা করেই পুনঃনিরীক্ষার ফল দেওয়া হয়। এই ৪টি জায়গা কোনো ভুল হলে তা সংশোধন করে নতুন করে ফলাফল প্রকাশ করা হয়।

খুলনা গেজেট /কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!