খুলনা, বাংলাদেশ | ১৯ ফাল্গুন, ১৪২৭ | ৪ মার্চ, ২০২১

Breaking News

  বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এইচ টি ইমামের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী

এবার ফ্লাইং কার বিমানবন্দর বানাচ্ছে ব্রিটেন

গেজেট ডেস্ক

পাখি? বিমান? নাকি মাটির দিকে ধেয়ে আসছে কোনও ফ্লাইং কার? আর কিছুদিন পর এই প্রশ্নটাই জাগবে মানুষের মনে। কারণ ব্রিটেনে তৈরি হচ্ছে ফ্লাইং কার বিমানবন্দর।

শুনতে কল্পবিজ্ঞানের কোনও গল্পের মতো লাগছে? কিন্তু এ বছর নভেম্বর থেকে বিশ্ববাসী এমন ঘটনারই সাক্ষী থাকতে চলেছে। এ বছরের নভেম্বরেই ব্রিটেনের কভেন্ট্রি শহরে তৈরি হতে চলেছে এই অভিনব বিমানবন্দর।

সরকারি সংস্থা, প্রাইভেট সেক্টর বিজনেস ও অ্যাভিয়েশন ইন্ডাস্ট্রির সঙ্গে মিলে এই ছোট বিমানবন্দর তৈরি করতে চলেছে ব্রিটেন। এটি তৈরি করবে আর্বান এয়ারপোর্ট। হুন্ডাই মোটর গ্রুপের আর্বান এয়ার মোবিলিটি ডিভিশন ও কভেন্ট্রি সিটি কাউন্সিল এর সঙ্গে যুক্ত রয়েছে। এখানে শুধু ফ্লাইং কারই ওঠানামা করবে।

এই পপ-আপ এয়ারপোর্টটি ভবিষ্যতে ভ্রমণের ক্ষেত্রে এক অন্য মাত্রা যোগ করতে চলেছে। আর্বান বিমানবন্দরের প্রতিষ্ঠাতা ও একজিকিউটিভ চেয়ারম্যান রিকি সন্ধু জানিয়েছেন, “গাড়ির জন্য সড়ক পথ প্রয়োজন। ট্রেনের জন্য রেল লাইন। বিমানের জন্য প্রয়োজন বিমানবন্দর। আর eVTOL-এর জন্য আর্বান এয়ারপোর্টের প্রয়োজন।”

নতুন এই বিমানবন্দরের নাম দেওয়া হয়েছে এয়ার-ওয়ান। রিকি সন্ধু আরও জানিয়েছেন, জাপানসহ বিশ্বের একাধিক দেশ ফ্লাইং কার তৈরির কথা বলছে। কিন্তু এই গাড়ি ওঠানামার জন্য কোনও আদর্শ জায়গা নেই। তাই এয়ার-ওয়ান বিমানবন্দরের পরিকল্পনা।

জানা গেছে, এই বিমানবন্দরে থাকবে একটি ছোট্ট রানওয়ে। এছাড়া ১৪ মিটার ব্যাসার্ধের ল্যান্ডিং প্যাডও থাকছে বিমানবন্দরে। ফ্লাইং কার মাটিতে নামার সময় প্যাড ছুঁলেই তা নিজে থেকেই বন্দরের ভিতর প্রবেশ করবে। ব্রিটেনের কভেন্ট্রি শহরের রিকো এরিনা স্টেডিয়ামের কাছে একটি পার্কিং লটে তৈরি হচ্ছে ফ্লাইং কারের এই বিমানবন্দর। শোনা যাচ্ছে, এটি মোবাইল এয়ারপোর্ট। প্রয়োজন পড়লে এটি অন্যত্রও সরিয়ে নেওয়া যাবে। সূত্র: সায়েন্স ফোকাস।

খুলনা গেজেট/কেএম







খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692