খুলনা, বাংলাদেশ | ৫ জ্যৈষ্ঠ, ১৪২৯ | ১৯ মে, ২০২২

Breaking News

  ২২ মে পর্যন্ত বাড়ানো হলো সরকারি-বেসরকারি হজযাত্রী নিবন্ধনের সময়
  সংসদের বাজেট অধিবেশন বসছে ৫ জুন

উড়ন্ত বিমানে অসুস্থ পাইলট, নিরাপদে অবতরণ করালেন যাত্রী!

আন্তর্জা‌তিক ডেস্ক

অনেক সিনেমাতেই এই দৃশ্য দেখে মানুষ অভ্যস্ত। বিমানের পাইলট অসুস্থ হয়ে পড়েছেন আর তখন যাত্রীদের মধ্য থেকে কেউ একজন এসে বিমান চালিয়ে নিরাপদে অবতরণ করিয়েছেন। তবে শুধু হলিউড বা বলিউড সিনেমাতেই নয়, এবার এই ঘটনা ঘটলো বাস্তবে। কোনো ধরনের অভিজ্ঞতা ছাড়াই বিমান ল্যান্ড করালেন এক যাত্রী।

ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়। মঙ্গলবার সেখানে একটি ছোট বিমানের পাইলট আকাশে বসেই অসুস্থ হয়ে পড়লে মরতে বসেছিলেন যাত্রীরা। তবে শেষে যাত্রীদের মধ্যে একজন এসে বিমানের নিয়ন্ত্রণ নেন এবং এয়ার ট্রাফিক কন্ট্রোলারদের নির্দেশনা শুনে নিরাপদেই বিমান অবতরণ করান।

তবে ওই যাত্রী তার নাম প্রকাশে অনিচ্ছা প্রকাশ করেছেন। পাইলট অসুস্থ হয়ে পড়লে তিনি এয়ার কন্ট্রোল অফিসের সঙ্গে যোগাযোগ করেন। তাদেরকে তিনি বিমানের ওই গুরুতর অবস্থার কথা জানান। একইসঙ্গে তিনি যে বিমান চালাতে জানেন না তাও উল্লেখ করেন

এসময় তাকে বিমানের অবস্থান সম্পর্কে প্রশ্ন করা হয়। উত্তরে তিনি জানান, এ সম্পর্কে আমার কোনো ধারণা নেই। আমি শুধু ফ্লোরিডার উপকূল দেখতে পাচ্ছি। তখন এয়ার কন্ট্রোল থেকে তাকে নির্দেশনা দিয়ে বলা হয়, উইংস লেভেল ঠিক রেখে উত্তর কিংবা দক্ষিণ দিকে উপকূল ধরে চলতে থাকুন। আমরা আপনার অবস্থান শনাক্তের চেষ্টা করছি।

নিউ ইয়র্ক পোস্ট জানিয়েছে, ফ্লাইট ইনস্ট্রাক্টর রবার্ট মরগান ওই যাত্রীকে বিমানটি অবতরণের নির্দেশনা দিয়ে যান।
এ নিয়ে বিমান পরিচালনা বিশেষজ্ঞ জন ন্যান্স বলেন, আমার জীবনে আমি এই প্রথম শুনলাম অভিজ্ঞতা ছাড়াই কোনো যাত্রী বিমান অবতরণ করাতে পেরেছেন। ওই যাত্রী এই বিপদের মধ্যেও ধৈর্য্যের সঙ্গে সব কথা শুনেছেন এবং নির্দেশনা অনুসরণ করেছেন। আর এখানেই তিনি সফল হয়েছেন। ৩৮ ফুট দৈর্ঘ্যের ওই বিমানটি ২১৫ মাইল বেগে চলতে পারে। এতে ১৪ জন যাত্রী চলতে পারেন। যদিও ঘটনার সময় তাতে দুইজন যাত্রী ছিলেন। পাইলটের শারীরিক অবস্থা সম্পর্কে কোনো আপডেট পাওয়া যায়নি।

খুলনা গেজেট/ এস আই




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692